দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু বলেছেন, বাহমনী কবিতাগুচ্ছ বইটি সাঁওতাল জাতির জন্য একটি বড় সম্পদ। মাতৃভাষার প্রতি প্রগাঢ় ভালোবাসা ও মমতার বহিঃপ্রকাশে হৃদয়ের ঐশ্বর্য্যতা, বিশালতা অবশ্যিত হয়ে পড়ে। সাঁওতালী ভাষায় বাহামনী কবিতার বইটি সান্তাল সম্প্রদায়ের নতুন প্রজন্মকে সাঁওতালী ভাষা সংরক্ষনে নতুন করে ভূমিকা রাখবে।

১১ মে শনিবার দিনাজপুর সদর উপজেলার ১নং চেহেলগাজী ইউনিয়নে সাঁওতাল এডুকেশন সেন্টারে সাঁওতাল লেখক ফোরাম বাংলাদেশ এর সাঁওতাল কবি সামিয়েল মার্ডীর কবিতাগুচ্ছ বাহামনি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

আদিবাসী গবেষক ও লেখক মিথুশিলাক মুর্মু’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রেভাঃ আমিন হেম্ব্রম। বইয়ের উপর মূল আলোচ্যক হিসেবে আলোচনা করেন দিনাজপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক, বিশিষ্ট কবি সাহিত্যিক অধ্যাপক ড. মাসুদুল হক।

বইয়ের উপর আলোচনা করেন বাজুন বেশরা, উত্তরবঙ্গ আদিবাসী ফেরাম হিংগু মুর্মু, তাবিথা সংবাদ এর সম্পাদক ষ্টেফান সরেন, বিশিস্ট কবি সাহিত্যিক মোঃ মকবুল হোসেন। সঞ্চালকের দায়িত্ব পালন করেন উত্তরবঙ্গ আদিবাসী ফেরামের সাধারণ সম্পাদক এ্যাডঃ প্রভাত টুডু।

অধ্যাপক ড. মাসুদুল হক বলেন, বাহামনি কবিতাগুচ্ছ বইটি সাঁওতাল সংস্কৃতির বহিঃপ্রকাশ। আশা করি এই বইটি আদিবাসীসহ সকল কবিতাপ্রেমিদের আনন্দ দেওয়ার পাশাপাশি নিজস্ব সংস্কৃতি সম্পর্কে অবগত হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য