পীরগঞ্জ (ঠাকুরগাও) সংবাদাতাঃ ব্যাটারি চালিত অটোইজিবাইকের চালকদের কাছ থেকে অবৈধভাবে চাঁদাবাজি বন্ধের দাবিতে ঠাকুরগাওয়ের পীরগঞ্জে সড়ক অবরোধ কর্মসূচী পালন করেছেন ইজিবাইক চালকরা।

আজ বুধবার দুপুরে উপজেলার ফুটানী টাউন এলাকায় রাস্তায় বসে পড়ে প্রায় ১ ঘন্টা পীরগঞ্জ-রানীশংকৈল পাকা সড়ক অবরোধ করে রাখেন তারা। তাদের অভিযোগ, মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন পীরগঞ্জ বাসস্ট্যান্ড কমিটি, পীরগঞ্জ পৌরসভা, বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি ও সমাজ কল্যাণের নামে প্রতিদিন প্রতিটি ইজিবাইক চালকের কাছ থেকে ৩০ থেকে ৪০ টাকা করে বাধ্যতামূলক আদায় করা হচ্ছে।

এতে একজন ইজিবাইক চালককে মাসে গড়ে ১ হাজার টাকারও অধিক পরিমাণ অর্থ চাঁদা দিতে হচ্ছে। যার ফলশ্রুতিতে চরম ক্ষতি সম্মুখীন হচ্ছেন শ্রমিকরা। একটি সংঘবদ্ধ চক্র অন্যায়ভাবে তাদের কাছ থেকে চাঁদাবাজি করছেন।

এ দিকে পৌরসভায় প্রবেশ কর বাবদ প্রতিদিন ১০ টাকা করে না দিলে কোন ইজিবাইককে পৌর এলাকায় ঢুকতে দেওয়া হবে না বলে পৌর কর্তৃপক্ষের এমন ঘোষণার প্রতিবাদও জানান তারা। চালকদের অভিযোগ তাদের কাছ থেকে আদায় করা প্রতিদিনের লক্ষ লক্ষ টাকা যায় কোথায় । তারা এর প্রতিকার চায়।

চাঁদা আদায়কে কেন্দ্র করে ইজিবাইক চালক ও চাঁদা আদায়কারীদের মধ্যে প্রায়ই ঝগড়া ঝাটি ও হাতাহাতির ঘটনা ঘটছে। এর প্রতিবাদে কয়েকদিন আগে শহরে বিক্ষোভ মিছিল করে উপজেলার নির্বাহী অফিসারের কাছে কয়েকজন চাঁদাবাজের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেয় ইজিবাইক চালকরা। এ নিয়ে কয়েক দিন ধরেই সাধারণ ইজিবাইক চালক ও চাঁদাবাজদের মধ্যে অস্থিরতা রিবাজ করছে। ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ বলেন, অভিযোগ পাওয়া গেছে, মেয়র, উপজেলা চেয়ারম্যান, শ্রমিক নেতা ও ইজি বাইক চালকদের সাথে বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য