ইসলামিক স্টেট (আইএস)-এর সঙ্গে সংশ্লিষ্ট শ্রীলঙ্কার জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তাওহিদ জামাতের ৭০০ কোটি রুপি মূল্যের সম্পদ রয়েছে। এছাড়া তাদের নগদ ১৪০ মিলিয়ন রুপিও রয়েছে বলে দাবি করেছে লঙ্কান পুলিশ। ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলায় এই সংগঠনকে দায়ী করে আসছে লঙ্কান কর্তৃপক্ষ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

২১ এপ্রিল (রবিবার) খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তাওহিদ জামাত বা এনটিজে নামে পরিচিত শ্রীলঙ্কার স্থানীয় উগ্রবাদী গোষ্ঠীর শীর্ষ নেতা জাহরান হাশিম মোহাম্মদকে হামলার মূল হোতা হিসেবে সন্দেহ করছে সে দেশের সরকার। আইএস-এর পক্ষ থেকেও দাবি করা হয়েছে,বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে হাশিমের পরিকল্পনা মাফিক ওই হামলা হয়েছে। হামলার পর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী।

শ্রীলঙ্কার পুলিশ জানায়, সিআইডি’র তদন্তে এই সম্পদ ও নগদ অর্থের সন্ধান পাওয়া গেছে। পুলিশের মুখপাত্র এসপি রুয়ান গুনাসেকারা বলেন, নগদ অর্থের অর্ধেক সিআইডির জিম্মায় নেওয়া হয়েছে এবং অবশিষ্ট নগদ অর্থ বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে জমা রয়েছে। এই ব্যাংক অ্যাকাউন্টগুলো বাতিল করানোর উদ্যোগ নিচ্ছে সিআইডি।

গুনাসেকারা জানান, ২১ এপ্রিল হামলার পর থেকে এখন পর্যন্ত তাওহিদ জামাতের ৭৩জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। এদের জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি ও টেরোরিস্ট ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (টিআইডি)। তিনি বলেন, সিআইডির কাস্টডিতে ৫৪ জন সন্দেহভাজন রয়েছে। এদের মধ্যে ৭জন নারী। আর টিআইডির কাস্টডিতে দুই নারীসহ ১৯ জন সন্দেহভাজন রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য