সিরিয়ার ইদলিব প্রদেশে তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ওপর হামলা জোরদার করেছে দেশটির সরকারি সেনারা। এতদিন যুদ্ধবিরতি চুক্তির কারণে সরকারি সেনারা ইদলিব অভিযান থেকে বিরত ছিল কিন্তু সম্প্রতি ইদলিব থেকে সিরিয়া ও রাশিয়ার সেনাদের ওপর দফায় দফায় হামলার প্রচেষ্টা চালিয়েছে সন্ত্রাসীরা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, সামরিক বাহিনী ইদলিব প্রদেশের দক্ষিণাঞ্চলে সন্ত্রাসীদের আস্তানাগুলো ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে। ইদলিবের সঙ্গে হামা প্রদেশের সীমান্ত রয়েছে। সানা জানিয়েছে, ধ্বংস হওয়া বেশিরভাগ আস্তানা আন-নুসরা ফ্রন্ট বা ফতেহ আশ-শামের ছিল। নুসরা গোষ্ঠী যুদ্ধবিরতির আওতায় নেই।

সানার খবরে বলা হয়েছে, সিরিয় সেনাদের গোলার আঘাতে তুরস্কের দুই সেনা আহত হয়েছে। তুর্কি সরকার বলেছে, সিরিয়া সরকারের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে ওই গোলা আঘাত হানে। তুরস্ক ইদলিবের কিছু সরকার-বিরোধী গোষ্ঠীকে সমর্থন দিয়ে আসছে। তবে এ গোষ্ঠীকে রাশিয়া ও ইরান উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

বর্বর সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ ও ফতেহ আশ-শামসহ তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হাত থেকে সিরিয়ার বেশিরভাগ এলাকা মুক্ত হয়েছে। তবে ইদলিব ও হামা প্রদেশে এখনো সন্ত্রাসীদের তৎপরতা রয়েছে। এবার ইদলিবে সরকারি সেনাদের অভিযানের পর এসব এলাকাও সন্ত্রাসী মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য