দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের ফুলবাড়ীতে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ(এনডিডি)বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয়ের হলরুমে সকাল ৯টা থেকে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী।

ন্যাশনাল একাডেমী ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের এর আয়োজনে,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমসের আলী মন্ডলের সভাপতিত্ত্বে দিনব্যাপী এই কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব আব্দুস সালাম চৌধুরী বলেন,ডিজএ্যাবেল্ড পিপলস্ (অটিজম) এখন আর আমাদের সমাজের সমস্যা নয় বরং সম্ভাবনা।

তবে এর জন্য দরকার সামাজিক সচেতনতা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তাদের জন্য স্বাভাবিক শিক্ষার পরিবেশ নিশ্চিত করা।

অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ(এনডিডি)বিষয়ক কর্মশালায় দুই জন মাষ্টার ট্রেইনার রংপুর কারমাইকেল কলেজের সহযোগী অধ্যাপক মোঃ আখতারুজ্জামান ও রংপুর সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোঃ হারুনুর রশীদ প্রতিবন্ধিদের অধিকার,সামাজিক ও পারিবারিক সচেতনা বিষয়ক বিভিন্ন তত্ত্ব ও উপাত্ত তুলে ধরেন।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,উপজেলা প.প. কর্মকর্তা ডাঃ নুরল ইসলাম,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার,কাজিহাল ইউপি চেয়ারম্যান মানিক রতন,এলুয়াড়ী ইউপি চেয়ারম্যান মাওলানা নবিউল ইসলাম প্রমূখ।

কর্মশালায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক,বিভিন্ন ইউনিয়ন থেকে আসা প্রতিবন্ধি অভিভাবক,সাংবাদিকসহ উজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য