দিনাজপুর সংবাদাতাঃ বাংলাদেশের বিচার ব্যবস্থা এখন স্বাধীন ও হস্তক্ষেপমুক্ত। জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন সার্বভৌম দেশ এবং এই দেশটি পরিচালনার জন্য একটি সংবিধান দিয়ে গেছেন। এই সংবিধানে সুস্পষ্টভাবে বলা আছে যে দেশের সবার আইনী অধিকার এবং বিচার পাওয়ার সুযোগ রয়েছ্।ে সংবিধান প্রদত্ত সেই অধিকার বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় আইনগত সহায়তা আইন প্রণয়ন করে সব মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করেছেন।

আজ রোববার (২৮) এপ্রিল দুপুরে দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটি দিনাজপুর আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি একথা বলেন।

তিনি আরো বলেন, মানুষের শেষ আশ্রয়স্থল হচ্ছে আদালত। আর্থিকভাবে অস্বচ্ছল মানুষের বিচার প্রাপ্তি নিশ্চিত করতে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগ করে বিচারের পথ সুগম করতে শেখ হাসিনা সরকার জাতীয় আইনগত সহায়তা আইন প্রণয়ন করেছেন। এর ফলে এদেশের অসংখ্য মানুষ এই আইনের সুবিধা পাচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নীতি হচ্ছে দেশের সবাই যেন আইনের সহায়তা পায়।

দিনাজপুর জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আজিজ আহমদ ভূঞা’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক আবু সালেহ মোঃ মাহফুজ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, সিভিল সার্জন ডা. মোঃ আব্দুল কুদ্দুস, বিজ্ঞ পিপি মোঃ আজিজুল ইসলাম জুগলু, সরকারি কৌশুলী মীর মোঃ ইউসুফ আলী, স্পেশাল জজ (জেলা জজ) মোঃ মাহমুদুল করিম, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আয়েজ উদ্দিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ মোঃ নুরুজ্জামান জাহানী ও সাধারন সম্পাদক মোঃ তহিদুল হক সরকার। অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ ফিরুজুল ইসলাম ফিরোজ, কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ রেদওয়ানুর রহিম প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে দিনাজপুর জজশীপ ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসীতে কর্মরত বিচার বিভাগীয় কর্মকতাগণ, জেলা বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারী বিজ্ঞ আইনজীবী এবং বিচার প্রার্থী জনগণ উপস্থিত ছিলেন। এর আগে সকাল সাড়ে ৯টায় আদালত প্রাঙ্গনে বেলুন-ফেস্টুন ও কবুতর উড়িয়ে বর্ণ্যাঢ র‌্যালি ও লিগ্যাল এইড মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি।

আলোচনা সভা শেষে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ উপলক্ষে প্রধান অতিথি সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি এবং জেলা ও দায়রা জজ আজিজ আহমদ ভূঞা সেরা প্যানেল আইনজীবী এ্যাডভোকেট মোঃ রইসউদ্দীনকে সম্মাননা স্মারক প্রদান করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য