দিনাজপুর সদরঃ “কমিউনিটি ক্লিনিকে আসুন, সেবা নিন সুস্থ্য থাকুন”। এই শ্লোগানকে সামনে রেখে দিনাজপুর সিভিল সার্জন কার্যালয় আয়োজিত কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট এর সহযোগিতা কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি), স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর বাস্তবায়নে দিনাজপুর জেনারেল হাসপাতাল সভাকক্ষে ২৬ এপ্রিল কমিউনিটি ক্লিনিক দিবস ও ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেরল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আহাদ আলী, ডেপুটি সিভিল সার্জন ডাঃ নাজমুল ইসলাম। কমিউনিটি ক্লিনিক সমন্ধে ধারণা পত্র পাঠ করেন কনসালটেন্ট পরিবার পরিকল্পনা বিভাগের ডাঃ রেজাউল হক। সঞ্চালকের দায়িত্ব পালন করেন জেনারেল হাসপতালের মেডিকেল অফিসার এমওসিএস ডাঃ রায়হান।

কাহারোলঃ কাহারোলে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত। দিনাজপুরের কাহারোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ২৮ এপ্রিল’১৯ সকাল সাড়ে ১০ টার সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদ শফিউল আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ঈদয় চন্দ্র রায়। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রাজীব কুমার বাগচী। বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা ডা. রেজওয়ান হোসেন (সুমন), স্বাস্থ্য সহকারী দীনেশ চন্দ্র রায়, ইপিআই টেকনিশিয়ান অরুন চন্দ্র রায় প্রমুখ। র‌্যালী ও আলোচনা শেষে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে একটি কেক কাঁটা হয়।

ঘোড়াঘাটঃ “শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ ” এ প্রতিপাদ্য নিয়ে রোববার দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার পালশা কমিউনিটি ক্লিনিকে প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে।ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তার আয়োজনে ২ নং পালশা ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক বাস্তবায়নে প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সি এইচ সি পি ওবায়দুল হকের নেতৃত্বে র‍্যালি বের হয়। স্বাস্থ্য সহকারী, কমিউনিটি ক্লিনিকের সদস্য,এলাকার বিভিন্ন পেশার মানুষ র‍্যালি তে অংশ নেয়।

ফুুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল রবিবার কমিউনিটি ক্লিনিক এর ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকি উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২৫টি কমিউনিটি ক্লিনিকের উদ্যোগে এক যোগে র‌্যালী ও আলেঅচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কমিনিউটি ক্লিনিকের প্রতিষ্ঠা বার্ষিকি উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে একটি র‌্যালী বেল হয়। র‌্যালী শেষে স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নুরল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাসুদুর রহমান, পৌর কাউন্সিলর মামুনুর রশিদ চৌধুরী, ডাক্তার রইচ উদ্দিন প্রমুখ। এদিকে কমিউনিটি ক্লিনিক এর প্রতিষ্ঠা বার্ষিকি উপলক্ষে সকাল ১০ টায় উপজেলার আলাদিপুর কমিউনিটি ক্লিনিকের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় আলাদিপুর কমিউনিটি ক্লিনিকের সিজি কমিটি সভাপতি বৈশাখু মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলাদিপুর ইউপি চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন সরকার। র‌্যালী ও আলোচনা সভায় ওই এলাকার সুধিজন ও সেবা গ্রহীতারা অংশগ্রহন করেন। এছাড়াও উপজেলা ২৫টি কমিউনিটি ক্লিনিকে একই ভাবে প্রতিষ্ঠা বার্ষিকি পালন করা হয়।

বিরামপুরঃ বিরামপুর উপজেলায় ২৮ এপ্রিল রবিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ডাঃ মোঃ আহসান আলী সরকার বকুল, মুক্তিযোদ্ধা ইমতিয়াজ আহম্মেদ কামাল, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল মতিন, নিউজডায়েরী প্রকাশক ও সম্পাদক মাহমুদুল হক মানিক, ব্রাক স্বাস্থ্য প্রকল্পের রজব আলী সহ প্রমূখ। বক্তারা স্বাস্থ্যসেবা খাতকে জনসাধারনের দোড়গোড়ায় পৌছানোর জন্য সরকারের যুগান্তকারী পদক্ষেপ কমিউনিটি ক্লিনিক এখান থেকে চিকিৎসাসেবাসহ বিনামূল্যে ঔষুধ বিতরন করা হয়। কমিউনিটির সকলকেই এ সেবা গ্রহন করা আহ্বান জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য