ভেনিজুয়েলার বিরোধী দলীয় আইনপ্রণেতা গিলবার কারোকে গোয়েন্দা সংস্থার সদস্যরা গ্রেফতার করেছে। এই ঘটনায় সংসদ সদস্যের দায়মুক্তির আইন লংঘিত হয়েছে বলে শুক্রবার বিরোধী দল নিয়ন্ত্রিত আইন পরিষদ অভিযোগ করেছে। খবর বর্তা সংস্থা এএফপি’র।

এর আগে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ষড়যন্ত্র করার অভিযোগে ২০১৭ সালের জানুয়ারি মাসে কারোকে আটক করা হয়েছিল। গত বছরের জুন মাসে তাকে মুক্তি দেয়া হয়।

ভেনিজুয়েলার জাতীয় আইন পরিষদ থেকে টুইট বার্তায় বলা হয়েছে, ‘স্বৈরসরকার অবৈধভাবে বিরোধী দলীয় আইন প্রণেতাকে আটক করেছে। এতে আইন প্রণেতা হিসেবে তার দায়মুক্তির যে অধিকার রয়েছে, তা লংঘন করা হয়েছে।’

কারো ও বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো একই রাজনৈতিক দল করেন। জাতীয় আইন পরিষদের স্পিকার গুয়াইদো জানুয়ারি মাসে মাদুরোর কর্তৃত্বকে চ্যালেঞ্জ করে নিজেদের দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করেন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৫০টির বেশি দেশ তাকে সমর্থন দেয়।

এদিকে গুয়াইদো বলেছেন, ‘আমরা তাকে খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে তিনি কোথায় তা জানি না। গিলবারকে অপহরণ করা হয়েছে।’

আইনপ্রণেতা আদ্রিয়ানা পিচার্ডো সংবাদ সম্মেলনে বলেন, রাজধানী কারাকাসের লাস মেরসেডেস এলাকার একটি রেস্তোরাঁ থেকে ৪৫ বছর বয়সী কারোকে গ্রেফতার করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য