বছরের যে কোনও সময়ই সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোনো যায় না, গ্রীষ্মের চড়া রোদে তো একেবারেই নয়। ত্বকে অকালবার্ধক্য রুখতে, দাগছোপ কমাতে এবং অতিবেগুনি রশ্মির আক্রমণ প্রতিহত করতে এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞেরা। দোকান থেকে সানস্ক্রিন কেনাই যায়, কিন্তু সে সব সানস্ক্রিনে সাধারণত কেমিক্যালের আধিক্য অত্যন্ত বেশি থাকে। এই কেমিক্যাল থেকে বাঁচতে চাইলে আপনি ঘরেই বানিয়ে নিতে পারেন আপনার এক্সক্লুসিভ সানস্ক্রিন। এই ঘরোয়া সানস্ক্রিন একদিকে যেমন দারুণ কাজের, তেমনি তৈরি করাও অত্যন্ত সহজ!

নারকেলের সানস্ক্রিন
উপাদান
1/4 কাপ নারকেল তেল
1/4 কাপ শিয়া বাটার
1/8 কাপ তিল তেল বা জোজোবা অয়েল
2 টেবিলচামচ প্রাকৃতিক মোম (বিজ়ওয়াক্স – যে কোনও ডিপার্টমেন্ট স্টোরে বা অনলাইনে পাবেন)
1 চাচামচ লাল র‍্যাস্পবেরি সিড অয়েল
1 চাচামচ ক্যারট সিড অয়েল
1 চাচামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল বা অন্য কোনও সুগন্ধের তেল
পদ্ধতি
নারকেল তেল, শিয়া বাটার আর মোম একসঙ্গে গলিয়ে নিন। মোমটা গলতে একটু সময় লাগবে। সব গলে গেলে আঁচ থেকে নামিয়ে ঘরের তাপমাত্রায় ঠান্ডা করুন। ঠান্ডা হলে মিশ্রণটা ফ্রিজে 15 মিনিট থেকে আধ ঘণ্টা মতো রাখুন। তারপর ফ্রিজ থেকে বের করে হ্যান্ড মিক্সার দিয়ে বা ফুড প্রসেসরে দিয়ে ফেটাতে থাকুন। র‍্যাস্পবেরি সিড অয়েল, ক্যারট সিড অয়েল আর এসেনশিয়াল অয়েলটাও এখনই দিয়ে দিন। খানিকক্ষণ ফেটালে মিশ্রণটা হালকা হয়ে ফুলে উঠবে। আপনার সানস্ক্রিন তৈরি। কাচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন, ইচ্ছেমতো ব্যবহার করুন।

সানস্ক্রিন বার
উপাদান
1/3 কাপ গলানো নারকেল তেল
3 কাপ শিয়া বাটার
1/2 কাপ কুরোনো প্রাকৃতিক মোম
1 চাচামচ কোকো পাউডার (রঙের জন্য)
এসেনশিয়াল অয়েল (প্রয়োজনমতো)
ভিটামিন ই তেল (প্রয়োজনমতো)
পদ্ধতি
মাইক্রোওয়েভে বা ডাবল বয়েলারে নারকেল তেল, প্রাকৃতিক মোম আর শিয়া বাটার গলিয়ে নিন। ভালোভাবে নাড়িয়ে নাড়িয়ে মেশান যতক্ষণ না সম্পূর্ণ মিশে মসৃণ হয়ে যাচ্ছে। এসেনশিয়াল অয়েল বা ভিটামিন ই তেল মেশাতে হলে এখনই মিশিয়ে নিন। ভালোভাবে সব মিশে গেলে ছাঁচে ঢেলে জমতে দিন। ফ্রিজে রাখলে দ্রুত জমবে। তারপর ছাঁচ থেকে বের করে ব্যবহার করুন।

সান রিলিফ স্প্রে
উপাদান
1/2 কাপ থেকে 1 কাপ কাঁচা, অপরিশোধিত অ্যাপল সিডার ভিনিগার
জল
স্প্রে বোতল
5 ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
1 চাচামচ অর্গানিক নারকেল তেল
1 চাচামচ অ্যালো ভেরা জেল
পদ্ধতি
অ্যাপল সিডার ভিনিগারে জল মিশিয়ে পাতলা করে স্প্রে বোতলে ভরে নিন। রোদ থেকে ঘরে ফিরে মুখে আর হাতে স্প্রে করুন। 5 থেকে 10 মিনিট ভিনিগারটা ত্বকে বসতে দিন। তারপর একটা পাত্রে নারকেল তেল, ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল আর অ্যালো ভেরা জেল মিশিয়ে হাতে মুখে মেখে নিন। রোদে পোড়া ত্বকে এই মিশ্রণটি মাখলে উপকার পাবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য