দিনাজপুরঃ দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম বলেছেন, পুষ্টি উন্নয়নের বুনিয়াদ সুস্থ্য স্বাস্থ্যের অধিকারী আজকের শিশুরাই আগামী দিনের জাতির কর্ণধার। ২৩ এপ্রিল মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে জেলা প্রশাসন ও সিভিল সার্জন কার্যালয়ের যৌথ আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ এর বর্ণাঢ্য র‌্যালী’র উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। “খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন” এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দিনাজপুর জেনারেল হাসপাতালে এসে শেষ হয়। পরে জেনারেল হাসপাতালের সভাকক্ষে সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আহাদ আলী। বর্ণাঢ্য র‌্যালীতে পুষ্টি সমন্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণ করা হয়। উল্লেখ্য গত ২১ এপ্রিল সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভার মাধ্যমে পুষ্টি সপ্তাহের কার্যক্রমের উদ্বোধন করেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস।

বিরামপুরঃ দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ এপ্রিল মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন আরএমও ডাঃ সরকার মোঃ মামুনুর রশিদ, দিনাজপুর সাংবাদিক কল্যান ট্রাস্টের সভাপতি মোঃ আকরাম হোসেন, নিউজ ডাযেরী’র প্রকাশক ও সম্পাদক মোঃ মাহমুদুল হক মানিক, এস আই খুরশিদ হোসেন প্রূমুখ। সভায় বক্তরা বলেন,শিশুদের পুষ্টিকর ও নিরাপদ খাদ্য গ্রহন করতে হবে। মায়েদের পুষ্টিকর খাবারের পাশাপাশি তাদেরকে সচেতন করে তুলতে হবে।

চিরিরবন্দরঃ মোঃ ইয়াছিন আলী আকতারঃ দিনাজপুরের চিরিরবন্দরে ২৩ এপ্রিল/২০১৯ জাতীয় পুষ্টি দিবস সপ্তাহ ব্যাপী উদ্যাপন শুরু। জানা যায় চিরিরবন্দরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উদ্যোগে ১২ টি ইউনিয়নের ইউনিয়ন পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কমপ্লেক্স এবং স্যাটেলাইট ক্লিনিক এর সমন্বয়ে সকাল ১০ টায় একটি র‌্যালী বের করে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন এবং উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এ একটি স্টোল স্থাপিত করেন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আলোচনা করেন। উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স পরিচালক ডাঃ আজমন হক (টি.এইচ.ও) নেতৃত্বে আর.এম.ও ডাঃ মোঃ মর্তুজাল আল-মামুন সহ ইউনিয়ন পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কমপ্লেক্স এবং স্যাটেলাইট ক্লিনিক এর সকল স্তরের কর্মকর্তা এবং উপজেলার সকল অফিসের কর্মকর্তাগণ র‌্যালী ও আলোচনাতে উপস্থিত ছিলেন। এবারের প্রতিপাদ্য সুষম খাদ্য পুষ্টি সমৃদ্ধ। পুষ্টি স্টলে দেশীয় ফলমুল বেল, আলু, তরমুজ, শষা, মিষ্টি কুমড়া, বেগুন, টমেটো, গাজর বিভিন্ন শাকসবজি পুষ্টি হিসেবে স্থান পেয়েছে।

ফুলবাড়ীঃ “খাদ্যের কথা ভাবলে ,পুষ্টির কথাও ভাবুন ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে ২৩ এপ্রিল থেকে ২৯ এপিপ্রল পর্যন্তু জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ পালনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গবার সকাল সাড়ে ১১টায় উপজেলা কমপ্লেক্স চত্বর থেকে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পুনরায় স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ পালনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডাঃ রেজাউল ইসলাম,ডাঃ আতিউর রহমান। বক্তারা বলেন,আমাদের নিত্যদিনের খাবারে যেন পুষ্টি অক্ষুন্ন থাকে সে দিক বিবেচনা করেই খাবার খাওয়া উচিত। আমরা ইচ্ছে করলেই সাধ্যের মধ্যে থেকেই পুষ্টি জাতীয় খাবার খেতে পারি।এর আগে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম খাবারের ৬টি পুষ্টিগুন সম্পর্কে সকলকে অবহিত করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য