দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপু‌রে সন্ধ্যান মি‌লে‌ছে এক অচীন গা‌ছের। স্থানীয়রা কেউই বল‌তে পা‌রেনা গাছ‌টির নাম। পু‌রো এলাকা জু‌ড়ে দ্বিতীয় আর এমন গাছের দেখা যায়নী ব‌লে দা‌বি কর‌ছে এলাকাব‌াসী। এমনই এক‌টি গা‌ছের সন্ধ্যান পাওয়ার পর মা‌ঠে নামা হয় গাছ‌টি শনাক্তকরণ এবং তথ্য সংগ্র‌হে। স্থানীয়রা নাম না জানা গাছ‌টি‌কে ডা‌কে অচীন না‌মেই।

‌দিনাজপুর-পঞ্চগড় মহাসড়‌কের দিনাজপুর সদর উপ‌জেলার চে‌হেলগাজী ইউ‌পির গোপালগঞ্জ হা‌টের ভেত‌রে প্রকান্ড এক গা‌ছ র‌য়ে‌ছে ব‌লে তথ্য জানান সমাজকর্মী, শিক্ষক ্ও শর্ট‌ফিল্ম নির্মাতা তাস‌মি বারী। এরই প্রে‌ক্ষি‌তে গা‌ছের বিষ‌য়ে জান‌তে শুরু করা হয় কার্যক্রম। গাছ‌টির বয়স সম্প‌র্কে স্থানীয়রা অনুমান কর‌তে পা‌রেনা। ক‌য়েক পূর্বপুরুষ থে‌কে গাছ‌টি দে‌খে আস‌ছে স্থানীয়র‌া। গাছ‌টির কি নাম তা সম্প‌র্কে কেউই কিছু বল‌তে পা‌রেনা। প্রকান্ড গাছ‌টির নি‌চে ৫০ বছর ধ‌রে দোকান কর‌ছে ৮০ বছর বয়সী খি‌তিশ চন্দ্রশীল। তি‌নি জানান, ৫০ বছর ধ‌রে গাছ‌টি‌কে এমনই দে‌খছি। আম‌ার বাপ দাদারাও এমনই দেখ‌ছে ব‌লে বল‌তেন। এর নাম কেউই বল‌তে পা‌রেননী ব‌লে জানান খি‌তিশ।

গা‌ছটির সংলগ্ন আ‌রেক দোকানী ৪৫ বছর বয়সী নূর সামাদ জানান, গাছ‌টি‌তে ফুল হয়। পাঁপ‌ড়ি ঝ‌রে প‌ড়ে এবং ফলও হয়। গাছটি নি‌য়ে কথা হয় আ‌রেক দোকানী ল‌ক্ষি কান্তশী‌লের সঙ্গে। তি‌নি জানান, গাছ‌টি‌তে বছ‌রে দুইবার পাতা ঝ‌রে যায়।

গা‌ছটির বিষ‌য়ে তথ্য সংগ্রহ কর‌তে আ‌মি (মোসা‌দ্দেক হো‌সেন) দিনাজপুর সরকা‌রি ক‌লে‌জের উ‌দ্ভিদ‌বিজ্ঞান বিভা‌গের সহকারী অধ্যাপক ও উ‌দ্ভিদ বিষয়ক লেখক দেলোয়ার হো‌সেন স্যার‌কে বিষয়‌টি জানা‌লে তি‌নি গাছ‌টি পরিদর্শ‌নে আগ্রহ প্রকাশ করেন। ২২ এ‌প্রিল ২০১৯ বি‌কে‌লে স্যা‌রকে নি‌য়ে সরজ‌মি‌নে প‌রিদর্শন ক‌রে গাছ‌টির নমুনা সংগ্রহ করা হয়।

সহকারী অধ্যাপক দে‌লোয়ার হো‌সেন স্যার জানান, প্রাথ‌মিক ভা‌বে গাছ‌টি এক‌টি ডুমু‌রের গাছ ব‌লে ম‌নে হ‌লেও এ‌টির বৈ‌শিষ্ট্যগত ভিন্নতা আ‌ছে। স্থানীয়‌দের ভাষ্য ম‌তে গাছ থে‌কে ফু‌লের প্রচুর পাঁপ‌ড়ি ঝ‌রে প‌ড়ে । ডুমু‌রের ফুল এক‌টি আবর‌ণে ঢাকা থাকে অথচ এই গা‌ছে তাহ‌লে মুক্ত পাঁপ‌ড়িযুক্ত ফুল বিদ্যান। উ‌দ্ভিদ বিষয়ক লেখক দে‌লোয়ার হো‌সেন আরও জানান, গাছ‌টি‌তে লতা হয়। ডুমু‌রের গা‌ছে লতা হয়না। অথচ গাছ‌টির পাতা ও ফল পর্য‌বেক্ষণ ক‌রে এ‌টি ডুমু‌রের কোন ভ্যারাই‌টি ব‌লে ম‌নে হ‌চ্ছে। ফল‌টি তাৎক্ষ‌ণিক পর্য‌বেক্ষণ ক‌রে এই শিক্ষক জানান, ফল‌টি বি‌শেষ ধর‌ণের হাইপ্যা‌ন্থে‌ডিয়াম ফল। যা ডুমু‌রের অনুরূপ। তি‌নি জানান, নমুনা সংগ্রহ করা হ‌য়ে‌ছে। নমুনাগু‌লো বি‌শ্লেষণ ক‌রে বল‌া যা‌বে যে এ‌টি কোন উ‌দ্ভিদ এবং এ‌টি ভিন্ন নতুন কোন প্রজা‌তি কিনা। প্র‌য়োজ‌নে জাতীয় হা‌র্বে‌রিয়ামকে বিষয়‌টি জানা‌নো হ‌বে ব‌লে জানান তি‌নি।

অচীন এই উ‌দ্ভিদ‌টি পর্য‌বেক্ষ‌ণে নানান সম‌য়ে অ‌নেকেই এ‌সে‌ছেন ব‌লে জ‌ানান স্থানীয়রা। গাছ‌টির বয়স শত বছ‌রের কাছ-কা‌ছি ব‌লে ধারণা করা হ‌চ্ছে। স্থানীয়দের দীর্ঘ দি‌নের জানার পিপাসা যে এ‌টি কি গাছ সে প্র‌শ্নের সমাধা‌নে আমরা কাজ ক‌রে যা‌চ্ছি দিনাজপুর সরকা‌রি ক‌লে‌জের উ‌দ্ভিদ‌বিজ্ঞান বিভাগ।

গাছ‌টি ডুমু‌রের হওয়ার সম্ভাবনা বে‌শি থাকায় এবার ডুমু‌রের ফুল দেখা অ‌লৌ‌কিক কোন বিষয় থাক‌বেনা। অর্থাৎ ডুমু‌রের ফুল দেখার অ‌পেক্ষা করা যে‌তেই পা‌রে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য