দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে সিভিল সার্জনের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৩-২৯ এপ্রিল পর্যন্ত সারা দেশের ন্যায় দিনাজপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হবে।

শনিবার (২১ এপ্রিল) সকাল ১১টায় দিনাজপুর সিভিল সার্জন অফিসের আয়োজনে জেনারেল হাসপাতাল মিলনায়তনে সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস’র সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম, দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. তৌহিদুল ইকবাল, নিউট্রিশন ইন্টারন্যাশনালের জেলা সমন্বয়কারী মোছাঃ রায়হানা ইসলাম প্রমূখ। দিনাজপুর সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. রায়হান সাঈদ।

সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি আমরা পুষ্টিতেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে চাই। এ জন্য পুষ্টিসমৃদ্ধ ও নিরাপদ খাদ্য উৎপাদন করতে হবে। আর জনসচেতনতা ছাড়া পুষ্টিসমৃদ্ধ ও নিরাপদ খাদ্য উৎপাদন করা সম্ভব নয়।

তিনি বলেন, দিনাজপুর জেলার মোট জনসংখ্যা ৩১ লাখ ২৮ হাজার ৬২৮ জন। চাহিদার তুলনায় দিনে বেশী ডিম উৎপাদন করা হয়। প্রতিটি মানুষকে বছরে কমপক্ষে ১০৪টি ডিম খেতে হবে। কারণ ডিম সুসম পুষ্টির আঁধার। ডিম হার্ট এটাকের ঝুঁকি কমায়। যে ডিমের ওজন যতবেশী সেই ডিমে ততবেশী পুষ্টি রয়েছে।

এছাড়া দুধ পৃথিবীর সবচেয়ে উপকারী পানীয়। মেধাবী জাতি গঠন করতে হলে আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম ও দুধ রাখতে হবে। তিনি পুষ্টিগুন সমৃদ্ধ পণ্যের প্রচার ও প্রসার ঘটানোর আহবান জানান।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. তৌহিদুল ইকবাল বলেন, আমাদের খাদ্যাভাসের পরিবর্তন ঘটাতে হবে। ভাতের পাশাপাশি ফলমূল ও শাক-সবজির খাওয়ার উপর গুরুত্ব দিতে হবে। তাহলে সুস্থ জাতি গঠন করা সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদনে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান। এ ব্যাপারে মিডিয়ার প্রতিনিধিদের ভুমিকা রাখার আহবান জানান ডা. মো. আব্দুল কুদ্দুস।

অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম ও দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. তৌহিদুল ইকবাল। অবহিতকরণ সভায় দিনাজপুর প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি নুরুল হুদা দুলাল, মো. আবু বকর সিদ্দিক, সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলামসহ দিনাজপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সারা দেশের ন্যায় দিনাজপুরে র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য