হাবিপ্রবি প্রতিনিধিঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি) এর উদ্যোগে দিনব্যাপী গাড়ির চালকদের নিয়ে সড়ক পরিবহন সংক্রান্ত ট্রাফিক আইন-কানুন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

শনিবার (২০ এপ্রিল ) বেলা সাড়ে ৯ টা হতে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি)এর সেমিনার কক্ষে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয় । অনুষ্ঠানে আই.আর.টি এর পরিচালক প্রফেসর ড.মো.তারিকুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে,উক্ত প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড.বিধান চন্দ্র হালদার।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ডা.মো.ফজলুল হক ও ট্রাসপোর্ট কো-অর্ডিনেটর প্রফেসর ড.মো.মফিজুল ইসলাম।

আই.আর.টি এর সহকারী পরিচালক মো.শাহজাহান মণ্ডল এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড.বিধান চন্দ্র হালদার পেশাজীবী গাড়ির চালকদের উদ্দেশ্যে বলেন,আপনারা যখন গাড়ি চালাবেন তখন কখনোই গাড়ি ছাড়া অন্যকিছু নিয়ে চিন্তা-ভাবনা করবেন না ।আজ-কাল যে দূর্ঘটনা গুলো ঘটছে,আমি মনে করি; সেগুলো আমাদের অসচেতনার কারণেই ঘটছে ।রাস্তা পারাপারে যেমন যাত্রীদেরকে সচেতন থাকতে হবে,তার চেয়েও বেশি একজন গাড়ি চালককে সচেতন হতে হবে ।সবাইকে মনে রাখতে হবে একটি দূর্ঘনা ,সারাজীবনের কান্না ।

তিনি আরও বলেন, গাড়ি চালাতে গেলে চারটি জিনিসের প্রয়োজন, রাস্তা, পরিবেশ, গাড়ি, চালক।এই ৪টির সবগুলো ঠিক থাকে তাহলে দূর্ঘটনা অনেকাংশে কমে যাবে।গাড়ি চালানোর সময় খারাপ ইচ্ছাকে সবসময় এড়িয়ে চলুন।মাদকদ্রব্য থেকে নিজেকে ও পরিবারকে দূরে রাখুন ।

উদ্বোধনী অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে প্রফেসর ড.মো.তারিকুল ইসলাম বলেন ,দক্ষ ও প্রশিক্ষিত গাড়ি চালকের অভাবে প্রতিনিয়ত বিভিন্ন দূর্ঘটনা গুলো ঘটছে ।দূর্ঘটনা কমাতে হলে গাড়ি চালকদের সঠিক প্রশিক্ষণ গ্রহণ জরুরী।আমাদের বিশ্ববিদ্যালয়ের যে সকল গাড়িচালক আছেন তাদের আরও বেশি দক্ষ ও প্রশিক্ষিত করে, গড়ে তুলতে আমাদের আইআরটি শাখা হতে আজকের এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।আমি মনে করি,এই প্রশিক্ষণের মাধ্যমে সড়ক পরিবহন সংক্রান্ত ট্রাফিক যে আইন-কানুন আছে ,সে সম্পর্কে তারা আরও বেশি জ্ঞান লাভ করবে এবং তার প্রয়োগের মাধ্যমে সড়ক দূর্ঘটনাজনিত যে সমস্যাগুলো আছে সে বিষয়ে তাদের সচেতনতা বাড়বে ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ কর্মসূচির মূলপর্ব শুরু হয় ।এতে মোটরযান পরিদর্শক মো.তাজুল ইসলাম চালকদের ভিডিও, প্রামান্য চিত্র প্রদর্শন ও দুর্ঘটনা রোধে করনীয় শীর্ষক বিস্তারিত আলোচনা করেন।এবং ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) চালকদের ট্রাফিক সাংকেতিক চিহ্ন বিষয় দিক নির্দেশনামূলক আলোচনা করেন। এছাড়া বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডাঃ মোঃ কোরবান আলী ।

উল্লেখ্য , দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বাস,মাইক্রো সহ বিভন্ন যানবাহনের প্রায় অর্ধশতাধিক পেশাজীবী গাড়ি চালক অংশগ্রহণ করেন ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য