দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে জনসাধারণের অভিযোগের প্রেক্ষিতে দুদকের একটি ঝটিকা অভিযান টিম সদর সহকারী কমিশনার (ভুমি) কার্যালয়ে দুর্নীতি ও অনিয়ম সংক্রান্ত তল্লাশী করেছে।

দিনাজপুর সমন্বিত জেলা দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান জানান, আজ সোমবার বেলা ১১টায় দিনাজপুর থেকে একজন ভুক্তভোগী দুদক কেন্দ্রীয় কার্যালয়ে ১০৬ নম্বরে একটি অভিযোগ করেন।

অভিযোগকারী তার অভিযোগে বলেন, দিনাজপুর সদর সহকারী কমিশনার (ভুমি) কার্যালয়ে প্রতিনিয়ত জনসাধারণকে জিম্মি করে জমি সংক্রান্ত কাজকর্ম সম্পাদনের নামে অবৈধ অর্থ আদায় এবং প্রকাশ্যে উৎকোচ গ্রহণ করা হচ্ছে।

জনসাধারণের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা গ্রহণের জন্য দুদক কেন্দ্রীয় কার্যালয় থেকে দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালককে ঝটিকা অভিযানের জন্য নির্দেশ দেয়া হয়।

সূত্রটি জানায়, এই নির্দেশের প্রেক্ষিতে সহকারী পরিচালক আহসানুল কবির পলাশের নেতৃত্বে ৪ সদস্যের টম গঠন করে অভিযান পরিচালনার জন্য সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) কার্যালয়ে প্রেরণ করা হয়। অভিযান টিম আজ সোমবার বেলা ১টা থেকে ৩টা পর্যন্ত ২ ঘন্টাব্যাপী সদর উপজেলা ভুমি কার্যালয়ে অভিযান চালায়।

অভিযানের নেতৃত্বদানকারী সহকারী পরিচালক পলাশ জানান, অভিযানকালে ভুমি অফিসে কিছু শৃঙ্খলার অভাব, অনিয়ম ও ঘুষ-দুর্নীতির অভিযোগ পরিলক্ষিত হয়েছে। সাধারণ মানুষ ওই কার্যালয়ে কর্মচারীদের ভয়ে প্রকাশ্যে কোন তথ্য প্রদান না করলেও অফিসের বাইরে দুদকের অভিযান টিমকে বেশ কিছু ঘুস-দুর্নীতির অভিযোগ প্রদান করেছে।

এর মধ্যে রয়েছে ভুমি অফিসে নামজারী, নামখারিজ, জমা খারিজ, জমি বন্দোবস্ত, লীজ ও সনপত্রের মত কার্যক্রম সম্পাদনে অধিক অর্থ অফিসের পিয়ন থেকে উর্দ্ধতন কর্মকর্তা পর্যন্ত গ্রহণ করে থাকেন।

এসব বিষয়ে প্রয়োজনীয় অনুসন্ধান চলমান থাকবে। তবে এ ধরনের অভিযান জেলার ১৩টি উপজেলার সহকারী কমিশনার কার্যালয়ে, ৯টি পৌরসভা এবং ১০২টি ইউনিয়ন ভুমি কার্যালয়ে যে কোন সময় অভিযান চালানো হবে বলে সূত্রটি নিশ্চিত করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য