দিনাজপুর সংবাদাতাঃ বীরগঞ্জ উপজেলা প্রশাসন নানা আয়োজনে বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ ১৪২৬ উদযাপন করেছে। এ উপলক্ষে স্থানীয় জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের নেতৃত্বে বিশাল বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

এছাড়াও বীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মাটি শিশু আর্ট গ্যালারী’র আয়োজনে উপজেলা প্রশাসন এর সহযোগিতায় শিশু চিত্রকর্ম পরিদর্শন-২০১৯ এর বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়। সকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন চিত্র কর্ম পরিদর্শন করেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

সকল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ামিন হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম ও বীরগঞ্জ থানার ওসি সাকিলা পারভিন।

প্রধান অতিথি সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এমপি বলেন, বাংলা নববর্ষ আমাদের জাতীয়তাবোধ ও চেতনাকে শানিত করে। বর্ষবরণের উৎসবে এ চেতনাকে নস্যাৎ করার জন্য স্বাধীনতার আগে ও পরে বহু ষড়যন্ত্র হয়েছে। চেতনায় আঘাত করা হয়েছে বার বার।

তিনি আরো বলেন, বর্ষশেষে নতুনের বারতা নিয়ে বাংলা নববর্ষ বাঙালির জীবনে আবির্ভূত হয়। বেজে উঠে আগমনি সুর। সে সুর নতুনকে বরণ করার, পুরাতনকে পেছনে ফেলে নব উদ্যমে আগামীকে আবাহন করার। বৈশাখ শুধু ঋতুচক্রের ধারাবাহিকতা নয় বরং বাঙালির হাজার বছরের শাশ্বত চেতনারই নাম।

এটি মিশে আছে বাঙালির দৈনন্দিন কর্মে, চেতনায়, ঐতিহ্যে। আর পহেলা বৈশাখে বাঙালি সংস্কৃতির চর্চা আমাদের জাতিসত্তাকে আরও বিকশিত করবে। সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার শক্তি যোগাবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য