বোচাগঞ্জ সংবাদাতাঃ দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলায় চলতি রবি মৌসুুমে লক্ষ্য মাত্রার চেয়ে প্রায় ৬ শ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। বর্র্তমানে মাঠের অবস্থা দেখে মনে হচ্ছে ফলনের লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যাবে।

বোচাগঞ্জ উপজেলা কৃষি অফিসার বাসুদেব রায় জানালেন , রবি মৌসুমে ভুট্টা আবাদের লক্ষ্য মাত্রা ছিল ৫ হাজার ৩ শত ৭৫ হেক্টর ,কিন্তু লক্ষ্য মাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ৫ হাজার ৯ শত ৬০ হেক্টর জমিতে যা লক্ষ্য মাত্রার চেয়ে প্রায় ৬ শ হেক্টর বেশী।

এই আবাদ কৃত জমিতে ফলনের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে, ৪৮ হাজার ৯ শত ৬৬ মেঃ টন। কৃষি অফিসের আশাবাদ বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে ফলনের লক্ষ্য মাত্রাও ছাড়িয়ে যাবে । ফলন ভালো হলেও উৎপাদন খরচের সাথে বাজার মুল্য সঠিক ভাবে পাবে কিনা তা নিয়ে কৃষকদের মাঝে সংশয় দেখা দিয়েেেছ।

অপরদিকে এই ভুট্টা আবােেদর লক্ষ্য মাত্র ছাড়িয়ে গেলেও এই উপজেলায় আশংকা জনক ভাবে কমেছে গমের আবাদ যেখানে গম আবাদের লক্ষ্য মাত্রা ছিল ৩হাজার ৯ শত ৫২ হেক্টর সেখানে গম আবাদ হয়েছে মাত্র ২ হাজার ১ শত ৫৫ হেক্টর যা লক্ষ্য মাত্রার চেয়ে ১ হাজারর ৭ শত ৯৭ হেক্টর কম। আবাদের মতো ফলনের ক্ষেত্রেও লক্ষ্যমাত্র ব্যহত হওয়ার আশংকা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য