ব্রেক্সিট প্রক্রিয়া আরও কিছু দিন পিছিয়ে দেওয়া নিয়ে আনা একটি প্রস্তাবে সমর্থন দিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা।

বুধবার তোলা এ প্রস্তাবটি মাত্র এক ভোটের ব্যবধানে পাস হয় বলে জানিয়েছে বিবিসি।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ প্রক্রিয়া যেন কোনো চুক্তি ছাড়াই সম্পন্ন না হয় তা নিশ্চিত করতেই ব্রেক্সিট প্রক্রিয়া ফের পেছানোর উদ্যোগ নিয়েছে ব্রিটেন।

লেবার এমপি ইভেট কুপার প্রস্তাবটি তোলেন, পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স তা একদিনেই পাস করে দেয়। প্রস্তাবের পক্ষে ৩১৩ ভোট ও বিপক্ষে ৩১২ ভোট পড়ে।

এই প্রস্তাবটি আইনে পরিণত হতে পার্লামেন্টের উচ্চকক্ষ লর্ড সভার অনুমোদন লাগবে। খসড়া আইনে পরিণত হওয়া প্রস্তাবটি বৃহস্পতিবার লর্ড সভায় তোলা হবে।

তবে ব্রেক্সিট আর পেছানোর অনুমোদন দেওয়া হবে কি না সে সিদ্ধান্ত নিবে ইইউ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ব্রেক্সিট নিয়ে বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনের সঙ্গে বৈঠক করার পর পার্লামেন্টে এ প্রস্তাবটি তোলা হয়। দুই নেতার মধ্যে আলোচনাকে ‘গঠনমূলক’ বলে বর্ণনা করা হয়েছে এবং বৃহস্পতিবারও তাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

লেবার দলীয় সাবেক মন্ত্রী কুপারের প্রস্তাবিত খসড়া আইনটি প্রধানমন্ত্রী মে-কে আর্টিকেল ৫০ এর প্রক্রিয়া ১২ এপ্রিল থেকে আরও পিছিয়ে দিতে ইইউকে অনুরোধ জানানোর অনুমতি দিবে এবং ব্রেক্সিটের সময়সীমা কতোদিন পেছানো হবে পার্লামেন্টকে সে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য