রাশিয়ার সঙ্গে তুরস্কের প্রতিরক্ষা সহযোগিতার জের ধরে মার্কিন সরকার আঙ্কারার জন্য প্রতিশ্রুত এফ-৩৫ জঙ্গিবিমান হস্তান্তরের বিষয়টি স্থগিত করে দিয়েছে বলে জানা গেছে। মার্কিন প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তারা ‘কয়েকদিন আগে’ বিষয়টি তুর্কি সরকারকে জানিয়ে দিয়েছেন। একাধিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থাটি বলেছে, তুরস্কের জন্য এফ-৩৫ জঙ্গিবিমান ও এর প্রশিক্ষণ সংক্রান্ত যন্ত্রপাতির পরবর্তী চালান বাতিল করে দেয়া হয়েছে।

এর আগে আমেরিকা তুরস্ককে এই বলে সতর্ক করে দিয়েছিল যে, দেশটি রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার পরিকল্পনা বাতিল না করলে আঙ্কারাকে এফ-৩৫ জঙ্গিবিমান দেয়া হবে না। তুর্কি সরকার ওই হুঁশিয়ারির জবাবে বলেছিল, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার পরিকল্পনা বাতিল করা সম্ভব নয়। সম্প্রতি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছিলেন, শিগগিরই এস-৪০০’র প্রথম চালান হস্তান্তর শুরু করবে রাশিয়া।

মস্কো থেকে পাওয়া খবরে জানা গেছে, তুরস্কের জন্য এস-৪০০ তৈরির কাজ আগামী মাসে (মে মাসে) শেষ হবে এবং আগামী জুলাই নাগাদ তা আঙ্কারাকে হস্তান্তরের কাজ শুরু হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য