দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার প্রথম দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনের পরীক্ষায় ১১৬২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

দিনাজপুর শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল জানান, ১ এপ্রিল সোমবার এইচএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনের পরীক্ষায় ৯৮ হাজার ১৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৬ হাজার ৯৯৩ জন পরীক্ষার্থী উপস্থিত এবং ১১৬২ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ১৮ শতাংশ।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রংপুর জেলায় ২১৪ জন, গাইবান্ধায় ১৮৫ জন, নীলফমারীতে ১২৪ জন, কুড়িগ্রামে ১৩০ জন, লালমনিরহাটে ৮৮ জন, দিনাজপুরে ২৩৬ জন, ঠাকুরগাঁওয়ে ১২০ জন ও পঞ্চগড় জেলায় ৬৫ জন রয়েছে।

এদিকে পরীক্ষা চলাকালিন সময়ে দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবু বকর সিদ্দিক, দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম সরকারী মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শন শেষে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবু বকর সিদ্দিক সাংবাদিকদের জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষায় কোন ধরনের অনিয়ম হলে সাথে সাথে বোর্ডের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে তিনি জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

পরিদর্শনের সময় দিনাজপুর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান, উপ-পরিক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল, দিনাজপুর সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আঞ্জুমান আখতার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এবারে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৫৮টি কলেজ থেকে ১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী ১৯৯টি কেন্দ্রের মাধ্যমে অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৬৪ হাজার ১৭৮ জন ছাত্র ও ৬০ হাজার ৭০১ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৮৯ হাজার ৬৫৯ জন, জিপিএ উন্নয়ন ১৪১৮ জন, অনিয়মিত ৩৩ হাজার ৮০০ জন ও প্রাইভেট পরীক্ষার্থী মাত্র ২ জন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য