মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদায় গ্রাম আদালতে ছোটখাট বিরোধ নিরসনে দিন দিন সুফল পাচ্ছেন অসহায় মানুষরা।

বর্তমানে স্থানীয় সরকার ব্যবস্থায় ইউনিয়ন পরিষদের মাধ্যমে সুবিচার পাওয়ার নিশ্চয়তা পেয়ে গ্রাম আদালতের মাধ্যমেই বিরোধ মেটাচ্ছে প্রান্তিক মানুষগুলো।

স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে বিরোধ নিষ্পতি হওয়ায় এ উপজেলার মানুষরা গ্রাম আদালতের মামলা করছে। সম্প্রতি বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করণ ২য় পর্যায় প্রকল্পের আওতায় গ্রাম আদালতের মাধ্যমে উত্তরাধিকার সুত্রে ৩.৩৫ শতক জমি ফিরে পেয়েছেন আব্দুর রশিদ।

আব্দুর রশিদ উপজেলার সাকোয়া ইউনিয়নের বকসিগঞ্জ গ্রামের স্থানীয় বাসিন্দা। তিনি বলেন, আমার ভাতিজা জোর করে আমার পৈতিক সম্পত্তি ভোগ দখল করে খাচ্ছিল।

গ্রাম আদালতের মাধ্যমে মামলা নিষ্পত্তি হয়েছে। আমি আমার ত্রিশ হাজার টাকার মুল্যে জমি ফেরত পেয়েছি। গ্রাম আদালত না থাকলে আমি অথবা আমার ছেলে ও মেয়েরা কোন দিন এই জমি ফিরে পেতাম না। গ্রাম আদালত না থাকলে আমাকে কোটে মামলা করতে হত।

এতে আমার অনেক টাকা পয়সা খরচ হত। গ্রাম আদালতে মামলা করতে তেমন টাকা পয়সা খরচ হয় না। মাত্র ২০ টাকা দিয়ে গ্রাম আদালতে মামলা করে নিস্পত্তি পেয়েছি। গ্রাম আদালত স্থানীয় ইউনিয়ন পরিষদের সহয়োগিতায় গ্রাম পর্যায়ে কাজ পরিচালনা করে আসছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য