দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার দক্ষিন বাসুদেবপুর গ্রামের বাসিন্দা ডাক্তার আনোয়ারের তৈরী কৃষিযন্ত্র হারবেষ্টার ও ধান কাটা মাড়ার মেশিন গতকাল বৃহস্পতিবার পরিদর্শন করেছেন দিনাজপুর জেলা প্রশাসক।
গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় পরিদর্শন করার জন্য ডাক্তার আনোয়ারের বাড়ীতে আসেন দিনাজপুর জেলা প্রশাসক আহম্মদ শামীম- আল-রাজী । এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান, সহকারী কমিশনার ভূমি এবিএম রওশন কবির ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আব্দুর রশিদ।
উ্েল্লখ্য ডাক্তার আনোয়ার হোসেন গত কয়েক বছর থেকে বিদেশী হারবেষ্টার মেশিন থেকে অবিজ্ঞতা নিয়ে নিজ প্রযুক্তিতে দেশীয় জন্ত্রাংশ দিয়ে তৈরী করেছেন ধান কাটা মাড়ার কৃষি যন্ত্র। যা বিদেশী যে কোন যন্ত্রের তুলনায় অনেক কম মূল্য জ্বালানী সাশ্রয় এবং সহজলভ্য। যা কৃষকের স্বাভাবিক শ্রমিক খরচের তুলনায় অনেক কম মূল্য কম সময়ে ধানা কাটা মাড়া করা যায়। এই মেশিন গুলো সবই তার  নিজেস্ব্য প্রযুক্তিতে পৌর শহরের সুজাপুর সুমন ওর্য়াকসপে তৈরী করা হয়েছে।
এসময় ডাক্তার আনোয়ার জেলা প্রশাসককে বলেন, তার তৈরী এই মেশিন তৈরী করা তার একার পক্ষে সম্ভব নয় তাই সরকার তাকে অর্থিক সাহায্য দিলে এই মেশিন তিনি দেশের প্রতিটি অঞ্চলে সরবরাহ করতে পারবেন।
জেলা প্রশাসক বলেন, যেহেতু আমাদের দেশ কৃষি নির্ভরশীল দেশ তাই কৃষিক্ষাতকে অধুনিকায়ন করতে ডাক্তার আনোয়ারের তৈরী এই কৃষি যন্ত্র বিরাট ভূমিকা রাখবে। তাই তিনি ডাক্তার আনোয়ারের এই আবেদন সরকারকে অভিহিত করার অশ্বাস দেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য