নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন সোমবার বলেছেন, তিনি আগামী সপ্তাহে চীনে তার দীর্ঘ প্রতীক্ষিত সফর শুরু করবেন। তবে ক্রাইস্টচার্চ মসজিদে হত্যাযজ্ঞের কারণে এ সফর তিনি সংক্ষিপ্ত করবেন। খবর এএফপি’র।

আরডার্ন বলেন, তিনি আগামী রবিবার বেইজিং সফরে যাবেন। সেখানে সোমবার তিনি নিউজিল্যান্ডের বৃহত্তম বাণিজ্যক অংশীদার দেশ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ দেশটির আরো অনেক নেতার সঙ্গে পুরো দিন বৈঠক করবেন। পরের দিন তিনি দেশে ফিরবেন।

তিনি বলেন, ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে গত ১৫ মার্চের বন্দুক হামলায় ৫০ জন নিহত হওয়ার ঘটনায় নিউজিল্যান্ডে শোক জানানো অব্যাহত থাকায় তিনি বেশি সময় ধরে দেশের বাইরে থাকতে চান না।

তিনি সাংবাদিকদের বলেন, ‘ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে চীনে তার লম্বা সফর করার ইচ্ছা থাকলেও নিউজিল্যান্ডের বর্তমান পরিস্থিতির কারণে বেশি সময় ধরে দেশের বাইরে থাকার এটা উপযুক্ত সময় নয় বলে আমি মনে করছি।’

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহতের ঘটনায় সর্বোচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন।

১৫ মার্চের ওই নির্বিচার হত্যাকাণ্ড প্রতিরোধে পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলো আরও কিছু করতে পারতো কি না একটি রাজকীয় কমিশন তা যাচাই করে দেখবে বলে জানিয়েছেন তিনি, খবর বিবিসির।

নিউ জিল্যান্ডের আইন অনুযায়ী স্বাধীন তদন্তের সর্বোচ্চ স্তর রাজকীয় কমিশন। এই কমিশন একটি ‘বিস্তারিত’ প্রতিবেদন দিবে বলে জানিয়েছেন তিনি।

“সন্ত্রাসবাদের এই ঘটনা কীভাবে ঘটলো এবং কীভাবে আমরা এটি থামাতে পারতাম তা বের করতে প্রতিটি লক্ষণ পরীক্ষা করে দেখা গুরুত্বপূর্ণ,” সোমবার রাজধানী ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে বলেছেন অ’ডুর্ন।

“আমরা আরও কিছু জানতে পারতাম কি না বা আমাদের জানা উচিত ছিল কি না এ প্রশ্নের উত্তর পেতে হবে আমাদের,” বলেছেন তিনি।

আনুষ্ঠানিক তদন্তে আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের সহজলভ্যতা ও হামলার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকাকে ঘিরে তৈরি হওয়া প্রশ্নগুলোও খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

এই সন্ত্রাসী হামলার ঘটনায় বর্ণবাদী অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন ট্যারান্টের বিরুদ্ধে নরহত্যার অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে আরও অভিযোগ আনা হবে বলে ধারণা করা হচ্ছে। এই বিচারের জন্য নিউ জিল্যান্ডে ফের মৃত্যুদণ্ড চালু করার কথা বাতিল করে দিয়েছেন অ’ডুর্ন।

সংবাদ সম্মেলনের শেষ দিকে অ’ডুর্ন জানান, তিনি চলতি সপ্তাহের শেষ দিকে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে চীন যেতে পারেন। ক্রাইস্টচার্চ হামলার কারণে চীন সফরের সূচী সংক্ষিপ্ত করে একদিন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য