মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ব্রাাজিলকে ন্যাটো সদস্য পদ দেয়ার বিষয়ে তিনি খুবই জোরালো চিন্তা-ভাবনা করছেন। এর পাশাপাশি লাতিন আমেরিকার অন্য মিত্র দেশগুলোকে নিয়েও একই চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন ট্রাম্প।

ব্রাজিলের উগ্র ডানপন্থি প্রেসিডেন্ট জায়ির বোলসোনারোর সঙ্গে গতকাল (মঙ্গলবার) হোয়াইট হাউজে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প তার এ চিন্তার কথা জানান।

তিনি বলেন, “আমি প্রেসিডেন্ট বোলসোনারোকে বলেছি যে, আমরা ব্রাজিলকে ন্যাটোর বাইরের গুরুত্বপূর্ণ সদস্যের মর্যাদা দিতে চাই তবে যদি আপনারা মনে করেন তাহলে ন্যাটোর সদস্য পদও দেয়া হবে।” তিনি আরো বলেন, ব্রাজিলের সঙ্গে আমাদের চমৎকার মিত্রতা রয়েছে, এর আগে এমন সম্পর্ক কখনো ছিল না।

ব্রাসিলিয়ার সঙ্গে আমেরিকা দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াবে বলেও ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন। এছাড়া, ব্রাজিল থেকে মহাকাশ যান উৎক্ষেপণের বিষয়ে দেশটির সঙ্গে শিগগিরি চুক্তি হবে বলে জানান তিনি।

গত রোববার বোলসোনারো আমেরিকা সফরে যান। সম্প্রতিক সময়ের মধ্যে তিনিই ব্রাজিলের প্রথম কোনো প্রেসিডেন্ট যিনি আমেরিকা সফর করছেন। বোলসোনারো ব্যক্তিগতভাবে ট্রাম্পের নীতির অনুসারী এবং ক্ষমতায় আসার পর ট্রাম্পকে অনুসরণ করেই তিনি ইহুদিবাদী ইসরাইলের তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাস শহরে নিজ দেশের দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য