মালির সেনা ঘাঁটিতে বন্দুকধারীদের হামলা, ১৬ সৈন্য নিহত I+বন্দুকধারীরা মালির একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়ে অন্তত ১৬ সৈন্যকে হত্যা ও পাঁচটি গাড়ি ধ্বংস করেছে।

রাতে মালির মোপতি অঞ্চলের একটি সেনা ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটেছে বলে রোববার জানিয়েছেন কর্মকর্তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

হামলার পর বন্দুকধারীরা কিছু সময়ের জন্য ঘাঁটিটি দখল করে রেখেছিল বলে জানিয়েছেন তারা।

হামলার পর রোববার সকালে দিউরা গ্রামের ওই ঘাঁটিটি পরিদর্শন করতে গিয়ে সেখান থেকে টেলিফোনে রয়টার্সের সঙ্গে কথা বলেছেন নিকটবর্তী কারেরি শহরের মেয়র ইউসুফ কৌলিবালি।

মালির প্রতিরক্ষামন্ত্রী টিয়েমোকো সাঙ্গারের এক মুখপাত্র বলেছেন, “ক্ষয়ক্ষতি ব্যাপক, বিপর্যয়কর।”

প্রতিবেশী নাইজার ও বুরকিনা ফাসোসহ পুরো সাহেল অঞ্চলে হামলার চালানোর জন্য মালির উত্তরাঞ্চল ও কেন্দ্রীয় অঞ্চলকে ক্রমবর্ধমানহারে ব্যবহার করছে আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত আঞ্চলিক গোষ্ঠীগুলো। মালিতে সাড়ে চার হাজার ফরাসি সেনার উপস্থিতি সত্বেও এ ঘটনা ঘটেই চলেছে।

সালাফিপন্থি জঙ্গিনেতা আমাদৌ কৌফার নেতৃত্বাধীন মাসিনা লিবারেশন ফ্রন্টের প্রধান ঘাঁটি মালির কেন্দ্রীয় অঞ্চলে। নভেম্বরে ফ্রান্সের সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী ফ্লোরেন্স পার্লি দাবি করেছিলেন, ফরাসি বাহিনীর ঝটিকা হামলায় কৌফা নিহত হয়েছেন।

কিন্তু ফেব্রুয়ারি শেষ দিকে নতুন একটি প্রচারণা ভিডিওতে হাজির হয়ে ফরাসি ও মালির বাহিনীগুলোকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করেছেন কৌফা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য