বোদা ও আটোয়ারীতে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত R+আটোয়ারী পঞ্চগড়ঃ “ খুশির দিন, সুখের দিন- বঙ্গবন্ধুর জন্মদিন”, “ বঙ্গবন্ধুর জন্মদিন- হাসি খুশিতে হোক রঙ্গিণ”, “ আর নয় শিশু শ্রম- পাঠ্য বইয়ে দিব মন” শ্লেগান নিয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসুচি পালন করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে কর্মসুচির মধ্যে , র‌্যালি, আলেচনা সভা, রচনা ও চিত্রাংকণ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ ছিল অন্যতম। কর্মসুচির শুরুতে উপজেলা পরিষদ ও প্রশাসন , উপজেলা আওয়ামীলীগ, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় পৃথক পৃথকভাবে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে উপজেলা পরিষদ চত্বর হতে বিভিন্ন দপ্তরের পৃথক পৃথক ব্যানার নিয়ে শ্লোগান সহ একটি বণার্ঢ্য র‌্যালি বের হয়ে উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে ২০ পাউন্ড ওজনের একটি জন্মদিনের কেক আনুষ্ঠানিকভাবে কেটে উপস্থিত সকলের মাঝে বিতরণ করা হয়।

পরে বঙ্গবন্ধুর জীবনীর উপর স্মৃতিচারণমুলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা সভাপতিত্ব করেন। উপজেলা একাডেমিক সুপারভাইজার রেজাউন নবী রাজা’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ তৌহিদুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মীরা রাণী রায়, ওসি (তদন্ত) জয়ন্ত কুমার সাহা। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল কুদ্দুশ প্রমুখ।

অপরদিকে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ হুমায়ুন কবীরের সভাপতিত্বে এবং অফিস সহকারী মোঃ নুরল হকের সঞ্চালনায় স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডাঃ মোসাঃ রওশন আরা বেগম, ডাঃ মোঃ আনিসুল ইসলাম,স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান বিদ ধনেশ চন্দ্র বর্মন,প্রধান সহকারী নন্দন কুমার মিশ্র, কোষাধ্যক্ষ মকবুল হোসেন, এমটিইপিআই ইদ্রিস আলী প্রমুখ। উ

পজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ হুমায়ুন কবীর বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আজ হাসপাতালে ফ্রি চিকিৎসা সেবা, রোগীদের জন্য উন্নতমানের খাওয়ার ব্যবস্থা সহ শিশু রোগীদের ওয়ার্ডে আলোকসজ্জা করা হয়েছে।

এদিকে ইসলামিক ফাউন্ডেশন যৌথভাবে র‌্যালীতে অংশগ্রহনের পর পৃথকভাবে হামদ-নাথ ও গজল প্রতিযোগিতা সহ পুরস্কার বিতরণের আয়োজন করে । উপজেলা প্রশাসনের সাথে র‌্যালি সহ অন্যান্য কর্মসুচিতে অংশগ্রহনকারী প্রতিষ্ঠান গুলোর মধ্যে ,উপজেলা স্বাস্থ্য বিভাগ, ইসলামিক ফাউন্ডেশন, আটোয়ারী আদর্শ মহিলা ডিগ্রী কলেজ, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উত্তর-বঙ্গ শিশু উন্নয়ন প্রকল্প সহ অন্যান্য দপ্তর। অনুষ্ঠানের সকল কর্মসুচিতে স্থানীয় গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বোদা পঞ্চগড়ঃ পঞ্চগড়ের বোদায় যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়।

এ উপলক্ষে গতকাল রবিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিল আয়োজনের মধ্যদিয়ে দিনটির কার্যক্রম শুরু হয়। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে উপজেলা বটমুল চত্বরে শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসানের নেতৃত্বে শোভাযাত্রায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা কর্মী, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীসহ আপামর জনগণ অংশ নেন।

শোভাযাত্রা শেষে মুক্তমঞ্চে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়। শেষে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফারুক আলম টবি,বোদা থানার অফিসার ইনচার্জ আবু হায়দার মোঃ আশরাফুজ্জামান, পাথরাজ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আমিনুল ইসলাম, বোদা মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আশরাফুল আলম লিটন, বোদা মডেল সরকারি স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মোঃ জামিউল হক, বোদা পাইলট গার্লস স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক রবিউল আলম সাবুল প্রমুখ। পরে আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করা হয়।

সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গুবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এছাড়াও ধর্মীয় উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সরকারি হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন এবং গুরুত্বপূর্ণ ভবন/স্থাপনাসমূহে আলোক সজ্জাকরণ করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য