দিনাজপুর জেলায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিতদিনাজপুর সদরঃ ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসন, দিনাজপুর এর আয়োজনে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় “নিরাপদ মানসম্মত পণ্য”- এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে দিনাজপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০১৯ উদযাপন করা হয়েছে।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এর নেতৃত্বে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বজলুর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার জামিল আকতার, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুর এর সহকারী পরিচালক মমতাজ বেগম, দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরুজুল ইসলাম, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি সূজা-উর-রব চৌধুরী, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র মানবেন্দ্র নাথ মনোজ, মিজানুর রহমান পাটোয়ারী বাবু, অন্যান্যদের উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা বেকারী মালিক সমিতির সভাপতি মোঃ আইয়ুব আলী শেখ, সহ-সভাপতি মোঃ মিজানুর জামান রবি, প্রধান উপদেষ্টা মোঃ সাইফুল্লাহসহ বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংগঠনের কর্মকর্তা ও সদস্যবৃন্দ। আলোচনা সভা শেষে ভোক্তা অধিকার বিষয়ক অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।

ফুলবাড়ীঃ “নিরাপদ মানসম্মত পণ্য” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শুক্রবার দিনাজপুরের ফুলবাড়ীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালনের জন্য সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা পৌর শহরে বের করা হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুস সালাম চৌধুরীর সভাপতিত্বে “নিরাপদ মানসম্মত পণ্য” শীর্ষক অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. মাজনুন্নাহার মায়া, থানা কর্মকর্তা ইনচার্জ (ওসি) মো. শেখ নাসিম হাবিব, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা মো. শমশের আলী মন্ডল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল ইসলাম, উপজেলা অ্যাকাডেমিক সুপার ভাইজার শফিকুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক জগদীশ মহন্ত, ফুলবাড়ী প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক প্লাবন শুভ, নির্বাহী কর্মকর্তার দপ্তরের কর্মচারী আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

শেষে ভোক্তা অধিকার সংরক্ষণে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের ভূমিকা শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ী সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের মোফতাহিম হাসান প্রথম, রামেশ্বরপুর আদর্শ উচ্চবিদ্যালয়ের অমিত চন্দ্র রায় দ্বিতীয় এবং রাজারামপুর এস, ইউ উচ্চবিদ্যালয়ের কুমারী লতা রানী রায় তৃতীয় স্থান অধিকার করায় তাদেরকে সংবর্ধনা জ্ঞাপনসহ সম্মাননা স্মারক ও অর্থের চেক প্রদান করা হয়।

বীরগঞ্জঃ নিরাপদ মানস্মত পণ্য নিশ্চিত করণের শ্লোগানকে সামনে রেখে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিনাজপুরের বীরগঞ্জে বিশ্ব ভোক্তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

শোভাযাত্রা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়ামিন হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন বীরগঞ্জ থানার ওসি (তদন্ত) বিশ্বনাথ দাশ গুপ্ত, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছাঃ রাবেয়া খাতুন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রাজিউর রহমান, ইব্রাহিম মেমোরিয়াল শিক্ষা নিকেতন ক্রীড়া শিক্ষক মোঃ আরশাদ মাহমুদ বাবু, সাংবাদিক মোঃ আরমান আলী, শিক্ষার্থী সমর্পিতা চক্রবর্তী, নিশাত তাসনিম নিশি প্রমুখ।

আলোচনা সভায় উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থী এবং স্থানীয় ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

পরে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে ক্রেট, সনদসহ প্রথম বিজয়ীকে ৫হাজার দ্বিতীয় বিজয়ীকে ৪হাজার এবং তৃতীয় বিজয়ীকে ৩হাজার টাকা প্রদান করা হয়েছে।

কাহারোলঃ “নিরাপদ মানসম্মত পণ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কাহারোলে পালিত হল বিশ্ব ভোক্তা অধিকার দিবস।

দিনাজপুরের কাহারোল উপজেলা প্রশাসনের বাস্তবায়নে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা-এর আয়োজনে  শুক্রবার সকাল সাড়ে ১০টার সময় বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের নিয়ে উপজেলা পরিষদ চত্তর হতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাসিম আহমেদের নেতৃত্বে এক র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাসিম আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মোঃ আবদুস সালাম, কাহারোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যাপক মোছাঃ আঞ্জুমান-আরা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান, প্রভাষক আলী হোসেন, শাহাদাৎ হোটেলের সত্বাধিকারী মোঃ আবু হানিফ প্রমুখ।

আলোচনা শেষে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে অনুষ্ঠিত প্রতিযোগীতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার।

ঘোড়াঘাটঃ “নিরাপদ মান সস্মত পণ্য ” এই প্রতিপাদ্য নিয়ে দিনাজপুরের ঘোড়াঘাটে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন হয়।

এ উপলক্ষে শুক্রবার (১৫ মার্চ) সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির আয়োজনে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের নেতৃত্বে বর্ণাঢ্য র‍্যালি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‍্যালি তে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা -কর্মচারী,শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষার্থীরাঅংশ নেয়।উপজেলা প্রশাসন হল রুমে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহাদৎ হোসেন,উপজেলা একাডেমি সুপারভাইজার ধ্বীরাজ সরকার, উপজেলা সমাজ সেবা অফিসার আউয়াল।

ভোক্তা দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতায় বিজয়ী দের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম।

হিলিঃ নিরাপদ মানস্মত পণ্য নিশ্চিত করন এ শ্লোগানকে সামনে রেখে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে হিলিতে বিশ্ব ভোক্তা দিবস পালিত হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১১ টায় দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বন্দরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা অডিটরিয়াম হলরুমের সামনে এসে শেষ হয়।

র‌্যালী শেষে উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলমের সভাপতিত্বে এক আলোচনা সভা অনৃষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা সহকারী প্রোগ্রামার আলমগীর হোসেন,উপজেলা প্রকল্প ও বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা লিতা রস্কর, উপজেলা ভেটেনারী সার্জন রোতন কুমার ঘোষ, ১নং খট্রামাধবপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মোখলেছুর রহমান সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও স্থানীয় ব্যবসায়ীরা উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য