দিনাজপুরে ৬৫১ মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিতদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে ৬৫১টি মাধ্যমিক বিদ্যালয়ে উৎসবমূখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো বা ব্যানবেইস’র সর্বশেষ ৫ মার্চ-২০১৯ তারিখের স্মারক নং ৩৭.২০.০০০০.০০৪.০৩৩.০১৬.২০১৬ ২৬০৫ এর আলোকে সারা দেশের ন্যায় একযুগে দিনাজপুরে বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

App DinajpurNews Gif

দিনাজপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম জানান, জেলার ৬৫১টি মাধ্যমিক বিদ্যালয়ে একযুগে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, স্কুল এন্ড কলেজ, আলিম ও ফাজিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়নি।

দিনাজপুর সদর উপজেলা শিক্ষা অফিসার মো. আশরাফুল হক প্রধান জানান, সদর উপজেলার ৬০টি মাধ্যমিক বিদ্যালয়ে এবং ২০টি দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, স্কুল এন্ড কলেজ, আলিম ও ফাজিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়নি। প্রতিটি বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ৫টি শ্রেণিতে ৫ জন এবং এই ৫টি শ্রেণি হতে আরো ৩ জন প্রতিনিধিসহ মোট ৮টি পদে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানান আশরাফুল হক প্রধান।

বৃহস্পতিবার সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত জেলার ৬৫১ টি মাধ্যমিক বিদ্যালয়ে নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। জাতীয় নির্বাচনসহ অন্যান্য নির্বাচনের ন্যায় এই নির্বাচনে প্রতিটি কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার, দুইজন পুলিং অফিসার ও দুইজন পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়। এছাড়া প্রত্যেক প্রার্থীর পক্ষ থেকে তাদের পছন্দমত পুলিং এজেন্ট নিয়োগ দেয়া হয়। নির্বাচনে ভোটগ্রহণ শেষে ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হয়।

ঘোড়াঘাটঃ  দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা বেতন বৈষম্য দুর করে প্রধান শিক্ষকের ১ ধাপ নীচের ১১ তম গ্রেডে বেতন পুনঃ নির্ধারণের দাবী তে মানব বন্ধন করেছেন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল ৩টায় উপজেলা প্রশাসন চত্বরে ঘোড়াঘাট উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতি ব্যানারে এক ঘন্টা ব্যাপী মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতির সভাপতি ওসমান গনি, সহসভাপতি আকতার জামিল, লুৎফর রহমান, মশিউর রহমান, সাধারন সম্পাদক আনিছুর রহমান,সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন, কার্যকরী সদস্য আশাদুজ্জান রাশেদ,অর্থ সচিব রাসেল তালুকদার,সহকারী শিক্ষক বাসনা সরকার,ইউনুছ সরকার,আব্দুল ছাত্তার,মোশারব হোসেন,রাজু মিয়া, মমিন,অরুপ সাহা,দিলরুবা খানম,হাসনা হেনা, প্রমুখ।৬৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা এ মানব বন্ধনে অংশ নেয়।

মানব বন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের মাধ্যমে প্রধান মন্ত্রী, প্রাথমিক ও গন শিক্ষা প্রতি মন্ত্রী, মহাপরিচালক বরাবরে স্মারকলিপি দেন শিক্ষক নেতারা।

কাহারোলঃ দিনাজপুরের কাহারোল উপজেলার রামচন্দ্রপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০১৯ সম্পন্ন।

এই স্টুডেন্টস কেবিনেট বিদ্যালয় ও মাদ্রাসায় ছাত্র ভর্তি বৃদ্ধি, ঝড়ে পড়া রোধ, শিক্ষার মান বৃদ্ধি ও উন্নয়নমূলক কর্মকান্ডে শিক্ষার্থীদের সম্পৃক্ত করা যেতে পারে।

বিভিন্ন উন্নয়নশীল দেশে বিদ্যালয় আঙ্গিনা ও শ্রেণি কক্ষ পরিস্কার, খাবার পানি সংগ্রহ, আসন বিন্যাস, স্বাস্থ্য উন্নয়ন, শিক্ষা উপকরণ সরবরাহ, বিদ্যালয়ে বাগান তৈরী ও পরিবেশ উন্নয়ন সহ বিতর্ক আয়োজন এবং ক্রীড়া ও সংস্কৃতিমূলক কর্মকান্ডে স্টুডেন্টস কেবিনেট বিশেষ ভূমিকা রেখে থাকে।

কেবিনেট গঠনের উদ্দেশ্য শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন। শিক্ষা প্রতিষ্ঠানে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকমন্ডলীকে সহায়তা করা। শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ ছাত্র ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা করা।

শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা ও ক্রীড়া, সংস্কৃতি এবং সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা।

১৪ মার্চ সকাল ১০ টায় রামচন্দ্রপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে ৭৯৬ জন ভোটার ১৭ জন প্রার্থীকে ভোট প্রয়োগ করেন।

এর মধ্যে নির্বাচিত হয়েছে ৮ জন। নির্বাচিত সদস্যরা হলেন, তুর্জ রায়, জাহিদুল ইসলাম, সাজিদুর রহমান, কমলীনি রায়, অভিজিৎ রায়, সাব্বির আহমেদ, ইবনে সিফাত, শাহরিয়ার ইমরান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য