চীনের বাধায় সন্ত্রাসী তালিকায় পড়লেন না জইশের আজহারপাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মুহাম্মাদের প্রধান মাসুদ আজহারকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করে জাতিসংঘে ভারতের উত্থাপিত একটি প্রস্তাব আটকে দিয়েছে চীন। বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের উত্থাপিত প্রস্তাবটিতে সমর্থন দেয় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া ও ফ্রান্স। তবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে এটি নাকচ করে দেয় চীন। ফলে প্রস্তাবটি বাদ হয়ে যায়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এ নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বেইজিংয়ের আপত্তির মুখে মাসুদ আজহারকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ ঘোষণার ভারতের চেষ্টা ব্যর্থ করে দিলো চীন। এর আগে ২০১৬ ও ২০১৭ সালে একই প্রস্তাবে ভেটো দিয়েছিল বেইজিং।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে প্রস্তাবটি নাকচ হয়ে যাওয়ায় হতাশা প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে প্রস্তাবে সমর্থন দেওয়া দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছে দিল্লি।

বিবৃতিতে বলা হয়, জম্মু-কাশ্মিরে হামলার ঘটনায় মাসুদের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে ব্যবস্থা নেওয়ার পথ বন্ধ হয়ে গেলো। এ ঘটনায় ভারত হতাশ।

বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে মাসুদ আজহারকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। চীন অবশ্য ভোটাভুটির আগের দিনই এ বিষয়ে তাদের ভূমিকা কী হবে তার আভাস দিয়েছিল।

মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কেন বলেন, আগের মতো এবারও দায়িত্বশীলতার পরিচয় দেবে বেইজিং। আমরা সব মত ও গোষ্ঠীকে মূল্যায়ন করতে চাই। সবার সঙ্গে আলোচনার মাধ্যমেই বিষয়টির সমাধান করতে আগ্রহী চীন। সূত্র: আল জাজিরা, এনডিটিভি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য