কুড়িগ্রামে মুক্তিযোদ্ধাদের স্মৃতি ধরে রাখতে হাতের ছাপ গ্রহনকুড়িগ্রামে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি ধরে রাখতে তাদের দু’হাতের ছাপ সংগ্রহ করার উদ্যোগ নেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে বীরগাথা ডকুমেন্টারী’র মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক সুলতানা পারভীন।

এসময় সদর উপজেলা নির্বাহী অফিসার আমিন আল পারভেজ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার মেহেদুল করিম, সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিলুফা সুলতানা, জেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু, অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু প্রমুখ।

জেলা প্রশাসনের উদ্যোগে ৯টি উপজেলাতেই সকল জীবিত মুক্তিযোদ্ধাদের স্মৃতি ধরে রাখতে এই কর্মসূচি গ্রহন করা হয়। এরই অংশ হিসেবে সদর উপজেলায় ৬১৪ জন মুক্তিযোদ্ধাদের মধ্যে জীবিত ৩৬৮জন মুক্তিযোদ্ধাদের দু’হাতের ছাপ নেয়া হচ্ছে তাদের তথ্য ও ছবি সম্বলিত ডকুমেন্টরীতে।

কুড়িগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু জানান, নি:সন্দেহে মুক্তিযোদ্ধাদের জন্য এটি সম্মানের বিষয়। আগামি প্রজন্ম এর মাধ্যমে আমাদের স্মৃতিচারণ করতে পারবে।

এ ব্যাপারে জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, দেশের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি ধরে রাখতে জেলা প্রশাসন আগামি ২৬ মার্চের আগেই এই কর্মসূচি শেষ করার উদ্যোগ নিয়েছে। জেলায় পর্যায়ক্রমে জীবিত ২ হাজার ৭৩০জন মুক্তিযোদ্ধাদের স্মৃতি ধরে রাখতে এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যা ছয়টি ভলিউমের মাধ্যমে সংরক্ষণ করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য