ভেনিজুয়েলায় মার্কিন হস্তক্ষেপ ঠেকাবে রাশিয়াভেনিজুয়েলার বিরুদ্ধে সম্ভাব্য মার্কিন হস্তক্ষেপ ঠেকাতে রাশিয়ার পক্ষে যা কিছু করা সম্ভব তার সবই করবে মস্কো। রুশ সংসদের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের চেয়ারপারসন ভ্যালেন্তিনা মাতভিয়েংকো ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রোদ্রিগেজের সঙ্গে মস্কোয় গতকাল (রোববার) এক বৈঠকে এ মন্তব্য করেন।

ভেনিজুয়েলার নির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করার জন্য আমেরিকা এরইমধ্যে সামরিক অভিযান চালানোর ইঙ্গিত দিয়েছে। এ প্রসঙ্গে ভ্যালেন্তিনা বলেন, “আমরা খুবই উদ্বিগ্নি যে, আমেরিকা যেকোনো ধরনের উসকানিমূলক কাজ থেকে শুরু করে রক্তপাত ঘটানো পর্যন্ত সবই করতে পারে যাতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ চালানো যায়। কিন্তু মস্কো সে সুযোগ দেবে না।”

গত কয়েক সপ্তাহ ধরে ভেনিজুয়েলায় রাজনৈতিক সংকট তীব্র আকার ধারণ করেছে। হুয়ান গুয়াইডোর নেতৃত্বে বিরোধীরা সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করছে। গুয়াইডো নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করেছেন এবং আমেরিকা তাকে স্বীকৃতি দিয়েছে। ভেনিজুয়েলার অভ্যন্তরীণ রাজনীতিতে আমেরিকার জড়িয়ে পড়ায় পরিস্থিতি অনেক বেশি জটিল হয়ে উঠেছে।
– খবর পাসর্টুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য