দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দেশের উত্তরাঞ্চলের যোগাযোগের উন্নয়ন ঘটাতে দিনাজপুর-গোবিন্দগঞ্জ ১০৭ কিঃমিঃ আঞ্চলিক সড়ক ৩ লেনে উন্নীত করা হচ্ছে।

নির্মান কাজে ৮৮৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সড়ক ও জনপথ অধিদপ্তর এ সড়ক নির্মান কাজের বরাদ্দ দিয়েছে।

দিনাজপুর-গোবিন্দগঞ্জ ১০৭ কিঃমিঃ আঞ্চলিক সড়ক ৩ লেন নির্মান কাজ ৯টি প্যাকেজে কাজ শুরু করার জন্য সড়ক ও জনপথ বিভাগ ইতিমধ্যেই ঠিকাদার নিয়োগে দরপত্র আহবান করেছে।

দিনাজপুরের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, ২০ ফেব্রুয়ারী এই আঞ্চলিক সড়ক নির্মানে দরপত্র আহবান করলে প্রথম পর্যায়ে ৯টি প্যাকেজের মধ্যে ৪ জন ঠিকাদার নিয়োগ করা হয়।

২য় প্যাকেজে পূণরায় দরপত্র আহবানের মাধ্যমে ৫ জন ঠিকাদার নিয়োগ করা হবে। এই ৫ জন ঠিকাদারের মধ্যে ৪জনই দিনাজপুর জেলার এবং অপর ১জন ঠিকাদার গাইবান্ধা জেলার।

দিনাজপুর জেলার ৯২ কিঃ মিঃ সড়ক নির্মানে ৮টি প্যাকেজে ব্যায় হবে ৭৮২ কোটি টাকা। গাইবান্ধা জেলার মধ্যে গোবিন্দগঞ্জ-ঘোড়াঘাট ১৫ কিঃমিঃ সড়কে ব্যয় হবে ১০১ কোটি টাকা। তিনি আরও জানান বর্তমান যুগে এখন যে সড়ক রয়েছে তা চলার মত নয়।

যুগউপযোগী টেকশই পদ্ধতি ব্যবহার করে সড়ক নির্মানের জন্য ইতিমধ্যেই আমাদের জরিপ কাজ শুরু করা হয়েছে। দীর্ঘমেয়াদী এই সড়কের স্থায়ীত্ব এবং টেকসই করার জন্য ঠিকাদারদেরকে সঠিক ভাবে কাজ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সড়ক নির্মানের কোন অনিয়ম বরদাস্ত করা হবে না।

তিনি জানান, সড়কের উভয় পার্শ্বে টেলিফোন লাইন, বিদ্যুতের পোল সহ যাবতীয় স্থাপনা এবং খুটি সড়ানোর জন্য অতিরিক্ত ৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সড়ক ও যোগাযোগ মন্ত্রনালয় থেকে অর্থ বরাদ্দ পাওয়ায় অপসারনের কাজ শুরু করা হয়েছে।

এছাড়া দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের উভয় পার্শ্বে অবৈধ স্থাপনা দোকানপাট অপসারনের জন্য জনসাধারণকে নোটিশ দেয়া হয়েছে এবং প্রচারনাও চালানোর জন্য সংশ্লিষ্টদেরকে নির্দেশ দেয়া হয়েছে। সড়কটি ৩ লেনে উন্নীত সহ ৩২ ফুট প্রশস্ত করা হবে।

আঞ্চলিক সড়কে উভয় পার্শ্বে ৪ ফুট করে খোয়া কনসিলেশনের মাধ্যমে ফুটপাত নির্মানেরও ব্যবস্থা করা হয়েছে। চলতি বছরের মধ্যেই এ আঞ্চলিক সড়কের কাজ শুরু করা হবে।

গত ২০ ফেব্রুয়ারী দিনাজপুর শহরের পলিটেকনিক্যাল মোড়ে ড্রোন চালু করে স্যাটেলাইট ম্যাপ জরিপের কাজ শুরু করা হয়। জরীপ কাজ উদ্বোধন করেন দিনাজপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য