নিজের গ্রেফতার এড়াতে জনগণকে বিক্ষোভ করার আহ্বান জানালেন গুয়াইদোবিদেশ সফররত ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়োইদো দেশে ফেরার আগে জনগণকে নতুন করে সরকার বিরোধী বিক্ষোভ দেখানোর আহ্বান জানিয়েছেন। দেশে ফিরলে পুলিশ যাতে তাকে গ্রেফতার করতে না পারে সেজন্য তিনি বিক্ষোভের মাধ্যমে সরকারকে চাপের রাখার কৌশল হাতে নিয়েছেন।

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, খুব শিগগিরই দেশে ফিরছেন তিনি। গুয়াইদো বলেন, আগামী কয়েকদিনের মধ্যে তিনি দেশে ফিরবেন এবং দেশে ফিরি তিনি রাজপথ উত্তাল দেখতে চান।

গতমাসে নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা করেন ৩৫ বছর বয়সি বিরোধী নেতা গুয়াইদো। এরপর দেশের সুপ্রিম কোর্ট তার বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও তিনি সে নিষেধাজ্ঞা অমান্য করে ল্যাতিন আমেরিকার কয়েকটি দেশ সফরে গেছেন।

ভেনিজুয়েলার জন্য পাঠানো কথিত মার্কিন ত্রাণবহর গ্রহণ করার জন্য তিনি প্রথমে কলম্বিয়া যান। দেশটির রাজধানী বোগোটায় তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ অন্যান্য আঞ্চলিক নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ সৃষ্টি করতেই এসব সাক্ষাৎ করেন তিনি।

সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বিদেশ সফরে যাওয়ার কারণে দেশে ফেরার সঙ্গে সঙ্গে হুয়ান গুয়াইদোকে আটক করা হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন।
– খবর পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য