ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান করবিনেরইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা জেরেমি করবিন। সম্প্রতি জাতিসংঘ মানবাধিকার পরিষদের প্রতিবেদনে গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞকে যুদ্ধাপরাধের শামিল হিসেবে উল্লেখ করার পর ব্রিটিশ সরকারের প্রতি এ আহ্বান জানান তিনি।

নিজের টুইটার অ্যাকাউন্টে জাতিসংঘ মানবাধিকার পরিষদের ওই প্রতিবেদন নিয়ে দ্য গার্ডিয়ানের একটি খবর শেয়ার করেন করবিন। এতে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনিদের লক্ষ্যবস্তুতে পরিণত করার যে ঘটনা ঘটছে তার নিন্দা জানাতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানান এ লেবার নেতা।

টুইটারে দেওয়া পোস্টে জেরেমি করবিন বলেন, জাতিসংঘ বলেছে যে, গাজায় শিশু, প্যারামেডিক ও সাংবাদিকসহ বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞের ফলে ‘যুদ্ধাপরাধ’ বা ‘মানবতাবিরোধী অপরাধ’ সংঘটিত হয়ে থাকতে পারে। ব্রিটিশ সরকারকে এ হত্যাকাণ্ডের নিন্দা জানাতে হবে এবং ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে।

উল্লেখ্য, এ সপ্তাহের গোড়ার দিকে জাতিসংঘ মানবাধিকার পরিষদের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের ৩০ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত গাজা সীমান্তে বিক্ষোভকালে ১৮৯ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। এ হত্যাযজ্ঞ যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের শামিল।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইসরায়েলি বাহিনী যাদের হত্যা করেছে কিংবা জখম করেছে তারা কারও জন্য মারাত্মক কোনও হুমকি ছিল না। এমনকি সরাসরি কোনও সংঘর্ষের সঙ্গেও তারা যুক্ত ছিল না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য