দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের মার্কেটিং বিভাগের উদ্যোগে সেমিনারদিনাজপুর সংবাদাতাঃ x+y+z = w ও (.) বিন্দু এই দু’টি সূত্রে শিক্ষার গুণগত মানোন্নয়নে অন্য রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য। তিনি এই অন্যরকম প্রচেষ্টায় বিভিন্ন বিদ্যালয় ও কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন সময়ে সেমিনারও করে যাচ্ছেন। তাঁর মূল উদ্দেশ্য হলো উন্নত শিক্ষার পরিবেশ তৈরি করা।

সেই লক্ষ্যে ২৮ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার সকাল ১০ টায় দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের মার্কেটিং বিভাগের উদ্যোগে সেমিনার কক্ষে ছাত্র শিক্ষকদের মাঝে ‘মানসম্মনত শিক্ষা’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে আলোচ্য বিষয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য। তিনি প্রধান আলোচকের বক্তব্যে বিভিন্ন বিশ্লেষণে মানসম্মত শিক্ষা বিষয়ে জ্ঞানগর্ভ তথ্য তুলে ধরেন। তিনি বর্তমান সরকারের শিক্ষাবান্ধব মানসিকতাকেও স্বাগত জানান।

অনুষ্ঠানের মুল আলোচক আরো বলেন, আমাদের প্রত্যেকের দুটি সূত্র অনুসরণ করা দরকার। প্রথম সূত্রটি হল বিজ্ঞানী আইনোষ্টাইন এর x+y+z = w । x মানে হল কাজ, y মানে হল খেলাধুলা আর z মানে হল অপরের বিরুপ সমালোচনা না করা। যে ব্যক্তি প্রতিনিয়ত সফল ভাবে এই তিনটি কাজ করতে পারবেন তিনি জীবনের w মানে উন্নতি করতে সক্ষম হবে।

দ্বিতীয় সূত্রটি হলো (.) বিন্দু । এই বিন্দু থেকে একটি (-) রেখাংশ। আবার ওই বিন্দু থেকেই আরেকটি চিহ্ন হল অর্ধবৃত্ত। এই তিনটি চিহ্ন থেকেই পর্যাক্রমে পৃথিবীর সকল ভাষার সকল বর্ণ বেরিয়ে আসে। শিক্ষার্থীরা এই সূত্রটি ভালো ভাবে অবগত হতে পারলে লেখাপড়ায় যথেষ্ট উৎসাহ/আনন্দ খুজে পাবে। তার মতে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষাগ্রহণ করে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এই সূত্র দুটির কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীরা মুখস্ত বিদ্যার প্রতি ক্রমান্বয়ে ঝুঁকে পড়েছে। মুখস্ত বিদ্যা থেকে মেধা বিকাশের সুযোগ থাকে না। তাই শিক্ষার্থীদের জানার/বোঝার বিদ্যায় ফিরে আসতে হবে। আর এই জানা থেকেই শিক্ষার্থীরা নতুন ভাবে চিন্তা তথা চেতনার বিকাশ ঘটাতে সক্ষম হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন কলেজের মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান জনাব মো. আনারুল ইসলাম। সঞ্চালকের দায়িত্ব পালন করেন কলেজের মার্কেটিং বিভাগের প্রভাষক জনাব মো. রেজাউল ইসলাম। সেমিনারে বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য