পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা ব্যর্থ; শীর্ষ বৈঠক সংক্ষিপ্ত করলেন ট্রাম্পউত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা ব্যর্থ হয়েছে। ফলে তিনি শীর্ষ বৈঠক সংক্ষিপ্ত করে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের হোটেলে ফিরে গেছেন। ট্রাম্প নিজেকে ‘চুক্তি সম্পাদনকারী’ বলে দাবি করলেও কিম জং উনের সঙ্গে আলোচনা ব্যর্থ হলো।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স হাকাবি আজ (বৃহস্পতিবার) সাংবাদিকদের জানান, দু নেতার ভেতরে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আগেই শেষ হয়েছে এবং প্রেসিডেন্ট ট্রাম্প শিগগিরি হোটেলে ফিরে গেছেন।

হাকাবি বলেন, দু নেতা বিভিন্নভাবে পরমাণু নিরস্ত্রীকরণ ও অর্থনৈতিক নানা দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেন এবং কিন্তু কোনো চুক্তি করা সম্ভব হয় নি তবে এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিনিধিরা ভবিষ্যতে বৈঠক করবেন।

বৈঠক শেষে দু নেতাকে মেট্রোপোল হোটেল থেকে আলাদাভাবে বের হতে গেছে। দু নেতার মধ্যে নতুন আর কোনো বৈঠকের কথা ঘোষণা করা হয় নি।

এদিকে, বৈঠক থেকে বেরিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, তিনি বৈঠক থেকে ওয়াকআউট করেছেন। কারণ উত্তর কোরিয়ার নেতা পরমাণু নিরস্ত্রীকরণের জন্য সমস্ত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিকে পূর্বশর্ত করেছেন।

তিনি বলেন, কিম জং উন যা চাইছেন আমেরিকা তা করবে না। ট্রাম্প বলেন, কিমের সঙ্গে তার তৃতীয় শীর্ষ বৈঠকের সম্ভাবনা রয়েছে তবে তিনি কোনো তারিখ ঘোষণা করেন নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য