কলম্বিয়া সীমান্তবর্তী আরেকটি সেতু বন্ধ করলো ভেনেজুয়েলাকলম্বিয়া সীমান্তবর্তী আরেকটি সেতু বন্ধ করে দিয়েছে ভেনেজুয়েলা। গত মাসে সীমান্তবর্তী তিয়েনদাস সেতু বন্ধ করে দিয়েছিলো ভেনেজুয়েলা। এবার করলো সাইমন বলিভার সেতু।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

রাজনৈতিক সংকটকে কেন্দ্র করে ত্রাণ নিয়ে ভেনেজুয়েলায় দেখা দিয়েছে বিরোধপূর্ণ অবস্থান। হুয়ান গোয়াইদো জানিয়েছেন, তিনি ভেনেজুয়েলানদের জন্য পাঠানো আন্তর্জাতিক ত্রাণ বিতরণ করতে চান। অন্যদিকে, ভেনেজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরো বলেছেন, ভেনেজুয়েলা ভিক্ষুক নয়, যে মার্কিন ত্রাণ গ্রহণ করবে।

অথচ খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনেজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছে প্রতিবেশী কলম্বিয়া, ব্রাজিলের মতো দেশে। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা মনে করে, আন্তর্জাতিক ত্রাণ গোয়াইদোর মাধ্যমে ভেনেজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে ম্লান করে দিতে সক্ষম হবে।

হুয়ান গুইদো বর্তমানে ব্রাজিল সফরে রয়েছেন। সেখান থেকে মাদুরোর ওপর চাপ তৈরি করতে চান তিনি। নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ।

বুধবার সকালে দুটি কন্টেইনারে করে ত্রাণ সাইমন বলিভার সেতুতে পৌছায়। এর আগেও যুক্তরাষ্ট্র এই পথ দিয়ে ত্রাণ প্রবেশ নিয়ে ভেনেজুয়েলা সরকারের বাধার মুখে পড়ে। সংর্ঘে ৪ জন প্রাণ হারান, আহত হন তিন শতাধিক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য