নাইজেরিয়ায় ভোট জয়ের আশা দুই প্রধান প্রতিদ্বন্দ্বীরভোট গ্রহণ শেষ হওয়ার পর নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগণনা শুরু হয়েছে। নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদ জানিয়েছেন প্রধান দুই প্রতিদ্বন্দ্বী।

এক সপ্তাহ পেছানোর পর শনিবার দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ করা হয়।

ব্যালট মেশিনে সমস্যা ও ভোটকেন্দ্র দেরিতে চালু হওয়ায় দেশটির নির্বাচন কমিশন কিছু কিছু এলাকার ভোট গ্রহণের সময় বাড়িয়ে দিয়েছিল বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ভোট গণনার মধ্যেই প্রধান দুই প্রতিদ্বন্দ্বী, বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ও ব্যবসায়ী আতিকু আবুবাকার নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদ জানিয়েছেন।

ভোটে এই দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

আফ্রিকার সবচেয়ে বড় অর্থনৈতিক শক্তি নাইজেরিয়ায় ২০১৬ সালে যে মন্দা দেখা দিয়েছিল, তার ধাক্কা কাটাতে ভোটাররা কার ওপর সবচেয়ে বেশি আস্থা রাখছে নির্বাচনের ফলেই তা স্পষ্ট হওয়া যাবে, বলছেন তারা।

সাবেক সামরিক শাসক বুহারি এবার দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে লড়ছেন। তার প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট আতিকু আফ্রিকার সবচেয়ে ঘনবসতিপূর্ণ ও শীর্ষ তেল উৎপাদক দেশটিতে বেসরকারি খাতের প্রভাব আরও বিস্তৃত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এ দুইজনসহ ৭০জনেরও বেশি প্রার্থী এবারের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানিয়েছে রয়টার্স। গত ১৬ ফেব্রুয়ারি এ নির্বাচন হওয়ার কথা থাকলেও ‘সরঞ্জামজনিত সমস্যার’ কারণ দেখিয়ে ভোট শুরুর কয়েক ঘণ্টা আগে তা এক সপ্তাহ পিছিয়ে দেয় নির্বাচন কমিশন।

শনিবার কিছু কিছু এলাকায় ভোট শেষ হওয়ার পরপরই গণনা শুরু হয় বলে প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে জানিয়েছেন।

“স্বাধীন নির্বাচন কমিশন ভোট গ্রহণের প্রক্রিয়া ও পদ্ধতি নিয়ে মোটামুটি সন্তুষ্ট,” রাজধানী আবুজায় সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন নির্বাচন কমিশনের (আইএনইসি) কর্মকর্তা ফেস্টুস ওকোয়ি।

কিছু কিছু এলাকায় ভোট দেরিতে শুরু হওয়ায় ভোটগ্রহণের সময় বাড়িয়ে দেওয়া হয় বলেও জানান তিনি।

আইএনইসির তফসিল অনুযায়ী, শনিবার সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত ভোট হওয়ার কথা ছিল। এদিন ৬৮ শতাংশ বুথ সকাল ১০টার মধ্যেই চালু হয়, জানান ওকিয়ো।

দেশটির উত্তরপূর্বের এলাকাগুলোতে দশককাল ধরে সরকারি বাহিনীর সঙ্গে মুসলিম জঙ্গিদের লড়াই চলছে। জঙ্গিগোষ্ঠী বোকো হারাম এ নির্বাচনে ভোট না দেওয়ার আহ্বান জানিয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য