রাষ্ট্রদূতের দায়িত্বে প্রথম সৌদি নারী প্রিন্সেস রিমাসৌদি আরবের সাবেক গোয়েন্দা-প্রধান সুলতান বন্দর বিন আবদুল আজিজের মেয়ে প্রিন্সেস রিমা বিনতে বন্দর আলে সৌদকে আমেরিকায় রাষ্ট্রদূত নিয়োগ করেছে রিয়াদ সরকার।

এই প্রথমবারের মতো একজন নারীকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিল সৌদি আরব। গতকাল (শনিবার) রাজকীয় এক ডিক্রিতে তার এ নিয়োগের ঘোষণা দেয়া হয়। ফলে প্রিন্সেস রিমা ওই দায়িত্ব গ্রহণ করবেন সৌদি আরবের বর্তমান যুবরাজ মুহাম্মদ বিন সালমানের ছোটভাই প্রিন্স খালিদ বিন সালমানের কাছ থেকে। প্রিন্স খালিদকে নিয়োগ করা হয়েছে দেশের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী পদে।

প্রিন্সেস রিমা তার বাবা বন্দর বিন সুলতান আলে সৌদ ১৯৮৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত আমেরিকায় সৌদি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, তার বাবা ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সৌদি আরবের গোয়েন্দা বিভাগের প্রধান ছিলেন।

বাবার এই দায়িত্ব পালনের কারণে প্রিন্সেস রিমাকে তার শৈশবের বেশিরভাগ সময় কাটাতে হয়েছে আমেরিকায়। সেখানে জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্জন করেছেন জাদুঘর বিষয়ক পড়াশোনায় ব্যাচেলর অব আর্টস ডিগ্রি। ২০০৫ সালে রিয়াদে ফিরে আসার পর তিনি সরকারি ও বেসরকারি খাতে কাজ করেছেন।

প্রিন্সেস রিমাকে দেখা হয় নারী অধিকারের একজন অগ্রণী হিসেবে। সম্প্রতি তিনি সৌদি আরবের জেনারেল স্পোর্টস অথরিটিতে কাজ করেছেন। এ সময়ে খেলাধুলা ও শরীরচর্চায় অধিক হারে নারীর অংশগ্রহণের দিকে ছিল তার দৃষ্টি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য