তিস্তা-ব্রহ্মপুত্রের পানির ন্যায্য হিস্যার দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিলআরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ তিস্তার পানির ন্যায্য হিস্যা, ব্রহ্মপুত্রের পানি ভারত কর্তৃক একতরফা প্রত্যাহারের ষড়যন্ত্রের প্রতিবাদে ও নদী ভাঙ্গন বন্যা সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে বাসদ মাকর্সবাদী গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে বুধবার একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মিছিল পূর্ব এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, সদস্য সচিব মনজুর আলম মিঠু প্রমুখ।

বক্তারা বলেন, ভারত সরকার আন্তর্জাতিক নিয়মনীতি লংঘন করে তিস্তাসহ প্রায় সকল অভিন্ন নদীর পানি একতরফা প্রত্যাহার করছে।

ব্রহ্মপুত্রের পানি প্রত্যাহারের ষড়যন্ত্র করছে। উজানে ভারত তিস্তার পানি প্রত্যাহার করায় বাংলাদেশে তিস্তা সেচ প্রকল্প অচল হয়ে পড়েছে, লক্ষাধিক হেক্টর জমি কৃষকরা সেচ সুবিধা না পাওয়ায় প্রতিবছর শত শত কোটি টাকা ক্ষতি হচ্ছে। শুকনো মওসুমে নদী একেবারেই পানিশূন্য হয়ে যায়।

ফলে মাছসহ সকল জলজপ্রাণী বিলপ্তির পথে। বর্তমানে দেশের উপর দিয়ে প্রবাহিত পানির প্রায় ৮০% ব্রহ্মপুত্র নদী দিয়ে প্রবাহিত হয়। সেই নদীর পানিও ভারত একতরফা প্রত্যাহারের ষড়যন্ত্র করছে। নেতৃবৃন্দ দেশের সকল অভিন্ন নদ-নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ে সরকারকে কার্যকর ভূমিকা রাখার আহবান জানান।

তারা সকল নদী দখলমুক্ত ও খনন করে নৌপথ স্বাভাবিক করাসহ অসম্প্রসারিত করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। নদী ভাঙ্গন বন্যা সমস্যার স্থায়ী সমাধান করে ভাঙ্গন কবলিত মানুষ ও ভূমিহীনদের খাস জমিতে পুনর্বাসনের আহবান জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য