ভারত-পাকিস্তানের সম্পর্ক ভাল হলে চমৎকার হতো ট্রাম্পকাশ্মীরের পুলওয়ামার আত্মঘাতী হামলায় দুঃখ প্রকাশ করে পাকিস্তান ও ভারতের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হলে ‘চমৎকার’ হতো বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসের ওভাল দপ্তরে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) ।

পুলওয়ামার হামলার ঘটনাকে ‘ভয়াবহ পরিস্থিতি’ হিসেবে বর্ণনা করেছেন তিনি।

বলেছেন, “আমি দেখেছি। এ বিষয়ে বহু প্রতিবেদন পেয়েছি আমি। আমরা উপযুক্ত সময়ে এ বিষয়ে মন্তব্য করবো। তারা (ভারত ও পাকিস্তান) মিলেমিশে থাকলে চমৎকার হতো।

“ওই (পুলওয়ামার হামলা) পরিস্থিতি ভয়াবহ ছিল। আমরা প্রতিবেদন পাচ্ছি। (এ বিষয়ে) একটি বিবৃতি দিবো আমরা।”

গত বৃহস্পতিবারের ওই হামলায় ভারতের আধাসামরিক বাহিনীর ৪০ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করেছে।

এই হামলাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। ভারতের অভিযোগ এই হামলার পেছনে পাকিস্তানের হাত আছে, অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

এই ঘটনার জেরে ভারত হামলা চালালে পাল্টা হামলা চালানো হবে বলে হুঁশিয়ার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পুলওয়ামা হামলার পরপরই মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক বিবৃতি দিয়ে ভারতের আত্মরক্ষার অধিকারের প্রতি সমর্থন জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, উপদেষ্টা বোল্টন ও হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স পৃথক বিবৃতি দিয়ে জইশ-ই-মোহাম্মদ ও এর নেতাদের বিরুদ্ধে সত্বর পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য