দেশে ফিরলেন সৌদি যুবরাজপাকিস্তান সফর থেকে ভারতে না গিয়ে সরাসরি দেশে ফিরলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সোমবার রাতে রিয়াদে ফিরেছেন সালমান। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার রাতে ভারত পৌঁছানোর কথা ছিল যুবরাজের। কিন্তু শেষ মুহূর্তে যুবরাজ পাকিস্তান থেকে দিল্লি সফর করার সিধান্ত বদলান।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীর ইস্যু এবং সন্ত্রাসবাদের বিষয়ে ভারতের অবস্থান সম্পর্কে আরও ভালোভাবে উপলব্ধি করতে চায় রিয়াদ। এজন্য ভারত সফর স্থগিত করে যুবরাজ।

বুধবার ভারতের সঙ্গে যুবরাজের গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যুবরাজের এই সফরে ভারত ও সৌদি আরবের মধ্যে বিনিয়োগ, বিদ্যুৎ এবং আবাসন খাতে পাঁচটি সমঝোতা স্বারক স্বাক্ষরের কথা ছিল।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে আরো বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে একঘরের করে রাখার প্রচেষ্টার মধ্যে যুবরাজের পাকিস্তান সফরকে বিপত্তি হিসেবে দেখছে না ভারত। কেননা সৌদি যুবরাজের পাকিস্তান সফরের পরিকল্পনা কাশ্মীরের পুলওয়ামাতে হামলার আগেই নেওয়া।

ভারত সফর শেষে দুই দিনের চীনে সফর করার কথা ছিল সালমানের। চীন সফরের মাধ্যমেই যুবরাজের এশিয়া সফর শেষ হবে বলে সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছিল।

গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কনভয়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি।

এরপর থেকে এ ইস্যু নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে পাকিস্তান ও ভারতের মধ্যে। এর জবাব হিসেবে হামলার ঠিক পরের দিন দু’দশক আগে দেওয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা পাকিস্তানের থেকে ফিরিয়ে নিয়েছে ভারত। এছাড়া দেশটি পাকিস্তান থেকে আসা যে কোনও দ্রব্যের উপর ২০০ শতাংশ শুল্কারোপ করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য