সন্ত্রাসীদের সঙ্গে আলোচনার আর সুযোগ নেইকাশ্মিরের পুলওয়ামাতে আত্মঘাতী হামলার প্রতিক্রিয়ায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সন্ত্রাসীদের সঙ্গে কথা বলার সময় আর নেই। এখন তাদের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নিতে হবে। আর্জেনটাইন প্রেসিডেন্ট মরিসিওে মাক্রির সঙ্গে এক বৈঠকের পর একথা বলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য।

হামলার পর জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ ঘটনার দায় স্বীকার করে দেওয়া বিবৃতিতে জানায়,তাদের হয়ে পুলওয়ামারই বাসিন্দা আদিল আহমেদ দার ওই হামলা চালিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে কাশ্মির পরিস্থিতি বেশ উত্তপ্ত রয়েছে। এর মধ্যেই সোমবার নতুন করে নিরাপত্তা বাহিনী ও সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।

নরেন্দ্র মোদি বলেন, এই হামলায় এটাই প্রতীয়মান হয় যে তাদের সঙ্গে আর কথা বলার কিছু নেই। এখন বিশ্বকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে।

আর্জেন্টাইন প্রেসিডেন্ট মাক্রি এই সন্ত্রাসবাদ ঠেকাতে ঐক্যবদ্ধ পদক্ষেপের আহ্বান জানান।

এদিকে পুলওয়ামাতে আত্মঘাতী হামলার রেশ না কাটতেই সোমবার (১৮ ফেব্রুয়ারি) সন্দেহভাজন জঙ্গিদের গুলিতে নতুন করে চার ভারতীয় সেনা নিহত হয়েছেন। এর মধ্যে একজন মেজরও আছেন। গোপন খবরের ভিত্তিতে পিংলান এলাকায় তল্লাশি অভিযান চালানোর সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর গুলি চালায় ‘জঙ্গি’রা। নিরাপত্তা বাহিনীর পাল্টা অভিযানে নিহত হয়েছে দুই সন্দেহভাজন জঙ্গি। এছাড়া নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে ওই সন্দেহভাজন জঙ্গিদের আশ্রয়দাতাও। সবমিলে এখন পর্যন্ত সাতজনের প্রাণহানির খবর জানিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য