গানে গানে ও নৃত্যে বসন্ত বরণ করলো দিনাজপুর“সুস্থ্য সংস্কৃতিক চর্চা দেয় আলোকিত জিবন”-এই স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হলো দিনাজপুর সরকারি কলেজ চত্বরে নাট্য ও সাংস্কৃতিক ঐক্যজোট আয়োজিত দুই দিন ব্যাপী ঋতুরাজের আগমনে বসন্ত উৎসব।

“এসো মিলি সবে বসন্ত উৎসবে”“ফুল ফুটুক আর নাই বা ফুটুক আজ বসন্ত”-ফুল আর সংগীত মুর্ছনায় ভরে উঠল দিনজাপুর সরকারি কলেজের অঙ্গন। বসন্ত উৎসবে অনুষ্ঠানে নাট্য ও সংস্কৃতিক ঐক্যজোটের সহ সভাপতি দেদিপ্ত সরকারে সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যাক্ষ প্রফেসর আব্দুল বাছেদ মন্ডল, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বক্সী বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দিন বাচ্চু, কলেজের শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক দাইমুল ইসলাম, জাতীয় দিবস উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর মো:ইছাহাক আলী, বাংলাদেশ ছাত্রলীগ কলেজ শাখার সাধারণ সম্পাদক আলহাজ্ব সাব্বির আহম্মেদ সুজন।

স্বাগত বক্তব্য রাখেন নাট্য ও সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পদাক র্রুদ্র সাহা। সঞ্চালকের দায়িত্ব পালন করেন নাট্য ও সাং¯কৃতিক ঐক্যজোটের সদস্য ওমর ফারুক বাহাদুর। বক্তারা বলেন অসম্প্রদায়িক বাংলাদেশ গড়তে প্রজন্মদের সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে হবে। আইন বা পুলিশ দিয়ে মাদক নির্মুল করা যাবে না।

সুস্থ্য সাংস্কৃতিক চর্চার মাধ্যমে তাদেরকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বাংলার লোক সাংস্কৃতিক চর্চাই পারে সকল প্রকার সাম্প্রদায়িক ও জঙ্গীবাদের বিরুদ্ধে স্বোচ্চার হতে। সভা শেষে দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বক্সী বাচ্চুর প্রস্তাবে সাংস্কৃতিক মঞ্চকে টেরা কোটা দিয়ে আধুনিক মঞ্চ গড়ে তোলার প্রস্তাবে কলেজের অধ্যক্ষ অবিলম্বে বাস্তবায়ন করার আশ্বাসদেন।

এদিকে বাসন্তী রঙের শাড়ি, হলুদ রঙের পাঞ্চাবি আর রঙ-বেরঙয়ের ফুলের সাজ-সজ্জায় দিনাজপুর কে.বি.এম.কলেজ পরিবার-এর আয়োজনে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে “বসন্ত বরণ-১৪২৫” অনুষ্ঠান পালন করে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

কলেজের সভাপতি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি’র বিশেষ নির্দেশনায় ১৩ ফেব্রুয়ারী বুধবার সকালে কলেজের সবুজ মাঠ চত্বরে এই বসন্ত বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ জিয়াউল হুদা জুয়েল। তিনি উপস্থিত সকলকে বসন্তের শুভেচ্ছা জ্ঞাপন করেন। অধ্যক্ষ তার বক্তব্যে বলেন, কলেজের সম্মানীত সভাপতি হুইপ ইকবালুর রহিম এমপি একজন ক্রীড়া ও সাংস্কৃতিক বান্ধব ব্যক্তিত্ব। তার অনুপ্রেরনায় কলেজে নিয়মিত বাংলা ও বাঙ্গালীর ঐতিহ্যবাহী এই উৎসব গুলো পালন করা হয়।

অনুষ্ঠানে কলেজের শরীর চর্চা শিক্ষক জায়েদী পারভেজ অপুর্ব’র সঞ্চালনায় ও ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান অমিত চৌধুরীর সার্বিক তত্বাবধানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ কুদরত ই খুদা।

সংক্ষিপ্ত আলোচনা শেষে মঞ্চে শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীবৃন্দের অংশগ্রহণে আবৃত্তি, গান, নাটকসহ এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
বসন্ত বরণ অনুষ্ঠানে কেবিএম কলেজ পরিবারের সকল শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য