দিনাজপুর জেলা কারাগারে মাদকাসক্তি নিরাময় কেন্দ্র স্থাপন ও কারাবন্দীদের সাথে মতবিনিময় সভাদিনাজপুর সংবাদাতাঃ ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালে জেলা কারাগার ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, দিনাজপুর এর আয়োজনে এবং সমাজ সেবা অধিদপ্তর, দিনাজপুর এর সহযোগিতায় দিনাজপুর জেলা কারাগারে মাদকাসক্তি নিরাময় কেন্দ্র স্থাপন ও মাদকাসক্তদের পুনর্বাসন কর্মসুচি উদ্বোধন এবং মাদকবিরোধী সচেতনতাসৃষ্টিতে কারান্তরীন বন্দীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাছেন দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

দিনাজপুর জেলা সুপার মোঃ আবু সাঈদ হোসেনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ জয়নুল আবেদীন, সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস, যুব উন্নয়ন কেন্দ্র দিনাজপুরের উপ-পরিচালক মোঃ মাহফুজার রহমান, জেলা সমাজ অধিদপ্তরের উপ-পরিচালক স্টিফেন মূর্মূ, বিশিষ্ট চিকিৎসাবিদ ডাঃ চৌধুরী মোসাদ্দেকুল ইসদানী, ডায়বেটিক হাসপাতালের সাবেক কো-অর্ডিনেটর মোঃ সাইদুর রহমান প্রমুখ।

জেলা কারাগারে মাদকবিরোধী সচেতনতাসৃষ্টিতে কারান্তরীন বন্দীদের সাথে মতবিনিময় সভা ও মাদকাসক্তি নিরাময় কেন্দ্র স্থাপন এবং মাদকাসক্তদের পুনর্বাসন কর্মসুচি উদ্বোধনকালে কারাবন্দীদের উদ্দেশ্যে প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম বলেন, আপনারা এখানে মাদক সেবন ও মাদক বিক্রির অপরাধে রয়েছেন। আমি লক্ষ করছি আপনারা এখানে অনেক শান্তির সাথে দিন যাপন করছেন কিন্তুু আপনাদের পরিবার সদস্য মা-বাবা, ভাই-বোন, স্ত্রী ও সন্তানেরা শান্তিতে নেই, তারা খুব অশান্তি ভোগ করছে আপনাদের দুশ্চিন্তায়।

আমি আশাবাদী আপনারা নিজেদেরকে সুনাগরিক হিসাবে নিজেকে তৈরী করে এখান থেকে বের হয়ে আগামীতে একটি নতুন জীবনযাত্রা অতিবাহিত করবেন। আপনাদের এই অভিশপ্ত জীবনকে দুরে সরিয়ে নতুন একটি জীবন গড়ার লক্ষ্যে যে প্রশিক্ষণ প্রদান করা হবে সেই প্রশিক্ষণ গ্রহণ করে কর্মজীবিকা নিবারন করবেন। তিনি আরও বলেন যাদের বাসস্থান নেই তাদেরকে এই পথ থেকে ফিরিয়ে আনার লক্ষ্যে বাসস্থান তৈরী কওে পূর্ণবাসনের ব্যবস্থা প্রদান করা হবে, যে যেই কাজে প্রশিক্ষণ গ্রহন করার ইচ্ছূক সে সকল কাজে প্রশিক্ষণ চলাকলিন সময় যদি কেউ কারাগার থেকে মূক্তিপায় তবে তার প্রশিক্ষণের বাকি অংশ বাইরে গিয়ে যুব উন্নয়ন অধিদপ্তরে সম্পন্ন করতে পারবে।

নিজ নিজ ইচ্ছা অনুযায়ী প্রশিক্ষণ শেষে তাদের জীবিকা নিবারনের জন্য নিজ নিজ কাজের দক্ষতা অনুযায়ি যন্ত্রপাতি প্রদান করে কর্মস্থালে কাজ করার জন্য সহযোগিতা প্রদান করা হবে। মহিলাদের সেলাইমেশিন প্রদান বিউটিসিয়ান কাজের সরঞ্জাম প্রদান করা হবে। বক্তব্য শেষে মাদকাসক্তি নিরাময় কেন্দ্র স্থাপন ও মাদকাসক্তদের পুনর্বাসন কর্মসুচির ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রাজিউর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন দিনাজপুর জেল কারাগারের জেলার মোঃ হুমায়ুন কবির।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য