দিনাজপুরে সরস্বতী পূজা উদযাপিতদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে পুজা, যজ্ঞের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে । সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী।

জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন। বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা হয়।

১০ ফেব্রুয়ারী রবিবার দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ে পূজামন্ডপে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। পুরোহিত ছিলেন সঞ্জয় চক্রবর্তী বাপ্পী। হিন্দুশাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণা হাতে সরস্বতী পৃথিবীতে আসেন। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক জায়গায়। পুজা শেষে দেবীর পক্ষ থেকে আদর্শ মহাবিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী ভক্ত শিক্ষার্থীদের তিলত লাগিয়ে দেয়।

এ পুজার আয়োজনে ছিলেন দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয় পরিবার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সৈয়দ রেদওয়ানুর রহমান, রসায়ন বিভাগের প্রদর্শক পরিমল চক্রবর্তী তপনসহ শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য