পুরুষ নীলগাইটি এখন রামসাগরেদিনাজপুর সংবাদাতাঃ নওগাঁ থেকে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটি দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসা হয়েছে।

দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যোন সরেজমিনে গিয়ে দেখা গেছে, রামসাগরের কৃত্রিম জঙ্গলে মাঝখানে গাছের আড়ালে পুরুষ নীলগাইটি বসে রয়েছে। নারী নীলগাইটি বিভিন্ন দিকে যাচ্ছে। বিভিন্ন পর্যটক বেশি করে নীলগাই দেখার জন্য ভীড় করছেন। কিন্তু কৃত্রিম জঙ্গলের কারণে পর্যটকরা নীলগাই ঠিকমত দেখতে পাচ্ছেন না।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন জানান, শুক্রবার (৮ ফেব্রুয়ারী) দিবাগত রাতে পুরুষ নীলগাইটি রাজশাহী থেকে দিনাজপুরে নিয়ে আসা হয়। রামসাগরে কৃত্রিম জঙ্গলে আগে থেকে রাখা নারী নীলগাইটির সঙ্গে রাখা হয়েছে।

পর্যাপ্ত পরিমান খাবার দেয়া হচ্ছে তাদের। নতুন জায়গা হিসেবে পুরুষ নীলগাইটি মানুষের সামনে বেশি আসছে না। তবে নারী নীলগাইটি কিছুটা সামনে আসে আবার চলে যায়। মাঝে মধ্যে পুরুষ ও নারী নীলগাই এক সাথে ঘুরে বেড়াচ্ছে। এটা একটা ভাল দিক। কিছুদিন পর পুরুষ নীলগাইটি স্বাভাবিক হয়ে যাবে বলে তিনি জানান।

রামসাগরের নীলগাই ২টির পরিচর্যাকারী আব্দুর রহমান জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে ২টি নীলগাইয়ের জন্য খাবার হিসেবে বুড-ছোলাসহ বিভিন্ন ধরনের খাবার দেয়া হচ্ছে। কিন্তু নতুন জায়গা হিসেবে পুরুষ নীলগাইটি ঠিক মত খাবার খাচ্ছে না। কিছুদিন পর স্বাভাবিক হলে খাবার ঠিক মত খাবে বলে তিনি জানান।

বগুড়া থেকে পিকনিকে আসা আশরাফুল ইসলাম জানান, তিনি শুনেছে রামসাগরে ১টি নীলগাই আছে। কিন্তু আজকে আসে তিনি ২টি নীলগাই দেখে চমকে গেছেন। তিনি মনে করেছেন নীলগাই সাধারণ নীলঙ্গের হবে। কিন্তু এখানে নারী নীলগাইটি কিছুটা সাদা রঙের মত ও পুরুষ নীলগাইটি কালচা রঙের মত।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য