দিনাজপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনদিনাজপুরঃ দিনাজপুর জেলায় ৩ লাখ ৪১ হাজার ১৫৭ জন শিশুর অধিককে দ্বিতীয় রাউন্ডে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো সম্পন্ন হয়েছে।

শনিবার সকাল ৯টায় দিনাজপুর সদর উপজেলার গোপালগঞ্জ শেখহাটি এফডাব্লুসি মিলনায়তনে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে শুভ উদ্বোধন করেন স্বাস্থ্য ও পঃ পঃ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মোস্তাক হাসান (এনডিসি)। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সচিব খলিলুর রহমান, সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস, সহকারী ভুমি কর্মকর্তা মোঃ আরেফুল ইসলাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু নছর মোহাম্মদ নুরুল ইসলাম চৌধুরী, সদর উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আরোজউল্লাহ, ইপিআই সুপারঃ ইছামুদ্দীন, এএইচআই সাহিদা আখতার, সাবেক এইচআই আনোয়ার হোসেনসহ প্রমুখ।

প্রধান অতিথি বলেন, অপুষ্টি জনিত অন্ধত্য নির্মুল ও শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে সরকার জনগনের স্বাস্থ্য সেবা দোরগোড়ায় পৌছে দিতে সব ধরনের প্রক্রিয়া চলমান রেখেছেন। সেই ধারাবাহিকতা অব্যাহত থাকায় এবারে দ্বিতীয় রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অন্ধত্ব দূর করতে সুষম খাদ্যের পাশাপাশি শাক-সবজি খেতে হবে।

দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য বিভাগ আয়োজনে ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়নে জেলায় কেন্দ্রের মধ্যে স্থায়ী কেন্দ্র ১৩টি ও অস্থায়ী কেন্দ্র ২ হাজার ৫৮৯টি এবং অতিরিক্ত কেন্দ্র ১২টির মধ্যে ৩ লাখ ৪১ হাজার ১৫৭ জন শিশুকে এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়েসী শিশুর সংখ্যা ৩৫ হাজার ৫৫৭ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়েসী শিশুর সংখ্যা ৩ লক্ষ ৫ হাজার ৬০০ জন। মোট ২ হাজার ৬১৪টি কেন্দ্রে স্বাস্থ্য কর্মীরা ভিটামিন এ প্লাস ক্যাপসুল শিশুদের খাওয়ান। শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য নিয়োজিত ছিলেন স্বাস্থ্য বিভাগের মাঠকর্মী ৩৩৮ জন, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী ২৯৯ জন ও স্বেচ্ছাসেবী ৫ হাজার ২০৪ জন।

কাহারোলঃ দিনাজপুরের কাহারোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর আয়োজনে এবং জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তরের বাস্তবায়নে ৯ ফেব্রুয়ারী’১৯ শনিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইনের শুভ উদ্বোধন করা হয়।

ডা. মোহাম্মদ শফিউল আজম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ সহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তাগণ।

৬ মাস থেকে ১১ মাসের শিশুকে ২ হাজার ৫০ জনকে নীল ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুকে ১৬ হাজার ৩৫০ জনকে লাল ক্যাপসুল খাওয়ানো হয়। জানা যায়, কাহারোল উপজেলায় মোট ১৪৫ টি কেন্দ্রে এ প্লাস ক্যম্পেইন অনুষ্ঠিত। এর মধ্যে একটি স্থায়ী কেন্দ্র ও ১৪৪ টি অস্থায়ী কেন্দ্র।

খানসামাঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের খানসামা উপজেলায় ৬-১২ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

শনিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৮টায় খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (পাকেরহাট)-এ একজন শিশুকে ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবু রেজা মোঃ মাহমুদুল হক।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও (ভারপ্রাপ্ত) ডা.শামসুদ্দোহা মুকুল, ইপিআই টেকনিশিয়ান অশোক রায়, নার্স ও স্টাফগণসহ প্রমুখ।

উল্লেখ্য, এদিন উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলার ১৪৫ টি সেন্টারে ৬ মাস হতে ৫ বছরের শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয় এবং শিশুদেরকে খাদ্যতালিকায় ভিটামিন ‘এ’ যুক্ত খাবার রাখতে অভিভাবকদেরকে পরামর্শ দেওয়া হয়।

ফুলবাড়ীতঃ সারা দেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল শনিবার শূন্য থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন ”এ” ক্যাপসুল খাওয়া কর্মসূচি পালিত হয়েছে।

সকাল সাড়ে ৯ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গনে এই ভিটামিন ”এ” ক্যপসুল খাওয়ানো কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী। এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরল ইসলাম, মেডিকেল অফিসার ডাঃ মোহতারেমা ফাতেমাসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীগন উপস্থিত ছিলেন।

অপরদিকে সকাল ৯ টায় পৌর শহরের ঢাকামোড়ে এই ভিটামিন ”এ” ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি উদ্বোধন করেন পৌর মেয়র মুরতুজা সরকার মানিক। এসময় পৌর কাউন্সিলরসহ পৌরসভার স্বাস্থ্য ও টিকাদান বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উপজেলা ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৮২টি কেন্দ্রে ১৮ হাজার শিশুকে ্ভিটামিন ”এ” ক্যপসুল খাওয়ানো হয়। এর মধ্যে ৭টি ইউনিয়নে ১২ হাজার ও পৌরসভায় ৪ হাজার শিশুকে এই ভিটামিন এ ক্যপসুল খাওয়ানো হয়।

নবাবগঞ্জঃ শনিবার সকালে দিনাজপুরের নবাবগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্যাম্পেইনের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মশিউর রহমান।

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ খাইরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মোঃ আসাদুজ্জামান, উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মোঃ মমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ জানায়, উপজেলার বিভিন্ন স্থানে ক্যাম্পেইনের মাধ্যমে ১ থেকে ৫ বছর বয়সী ২২ হাজার ৫শ ৮০ জন এবং ৬ মাস থকে ১ বছর বয়সী ২ হাজার ৭শ ৬৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

হাকিমপুরঃ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু ঝুঁকি কমানো এবং দেহের স্বাভাবিক বৃদ্ধির সহায়ক হিসাবে হিলিতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের শুভ উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার সকাল ১০টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলম ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা:আব্দুল জব্বার, ডা: রুপা সাহা অনেকে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আব্দুল জব্বার জানান, হিলিতে ৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভা মিলিয়ে এবার ৯৭টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সের ১ হাজার ১৪১ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সে ৯ হাজার ৩৫৫ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ১০ হাজার ৪৯৬জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য