ইসরায়েলকে সিরিয়ায় হামলা বন্ধের আহ্বান রাশিয়ারসিরিয়ার অভ্যন্তরে ইসরায়েলের ধারাবাহিক বিমান হামলার কঠোর সমালোচনা করেছে রাশিয়া। শুক্রবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিন বলেছেন, তেল আবিবকে অবশ্যই এ ধরনের ‘স্বেচ্ছাচারী’ বিমান হামলা বন্ধ করতে হবে।

সিরিয়ায় জানুয়ারি মাসে বেশ কয়েকবার বিমান হামলা চালায় ইসরায়েল। এসব হামলার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, সাম্প্রতিক ইসরায়েলি হামলার প্রেক্ষিতে আমরা একটি সার্বভৌম দেশের ওপর এ ধরনের ‘স্বেচ্ছাচারী’ হামলা বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের যে কোনও হামলা পরিস্থিতিকে আরও নাজুক করে তুলবে। সিরিয়ায় সন্ত্রাসবিরোধী যুদ্ধে সহযোগিতা করা ছাড়া অন্য কোনও হামলা চালানো যাবে না।

ইসরায়েল সিরিয়ায় হামলা চালিয়ে মাঝেমধ্যে দাবি করে, তারা ‘ইরানি অবস্থানে’ হামলা চালিয়েছে।

সিরিয়ায় গত আট বছর ধরে চলা গৃহযুদ্ধে দেশটির শাসক বাশার আল আসাদকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ইরান ও রাশিয়া। ইরান সিরিয়াকে নানা বিষয়ে পরামর্শ দিতে দেশটিতে সামরিক উপদেষ্টাদের পাঠিয়েছে। অন্যদিকে সিরিয়ার গৃহযুদ্ধে সরাসরি আসাদের পক্ষ নিয়ে রাশিয়া এ যুদ্ধের মোড় ঘুরিয়ে দিয়েছে। ফলে প্রায় অধিকাংশ এলাকা এখন আসাদ বাহিনীর নিয়ন্ত্রণে। সূত্র: পার্স টুডে, আনাদোলু এজেন্সি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য