রামসাগরে একসঙ্গে রাখা হবে উদ্ধার হওয়া দুর্লভ দুটি ‘নীলগাই’দিনাজপুর সংবাদাতাঃ সম্প্রতি নওগাঁ জেলা থেকে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে রাখার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। যেহেতু রামসাগরে রয়েছে ইতিপূর্বে উদ্ধার হওয়া একটি নারী নীলগাই। বাংলাদেশ থেকে বিলুপ্ত হওয়া এই প্রাণির বংশ বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধার হওয়া নীলগাইটিকে মঙ্গলবার মধ্যরাতে রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে নেয়া হয়েছে। বর্তমানে সেখানেই তার চিকিৎসা চলছে। পরিচর্যা কেন্দ্রের ভেতরে প্রাকৃতিক পরিবেশেই তার পরিচর্যা করা হচ্ছে। রাজশাহী চিড়িয়াখানার ভেটেরিনারি সার্জন ডা. ফরহাদ উদ্দিন জনকন্ঠকে জানান, উদ্ধারের সময় নীলগাইটি পায়ে ও পেটের কাছে আঘাত পেয়েছিল। এর ফলে তার শরীরের ওই স্থানগুলোতে ক্ষত সৃষ্টি হয়েছে। সেখান থেকে যেনো কোনো ইনফেকশন (সংক্রমণ) ছড়াতে না পারে, সে জন্য অ্যান্টিবায়োটিকসহ বেশ কয়েকটি ওষুধ প্রয়োগ করা হয়েছে। আশা করা হচ্ছে, আগামী দুই থেকে তিনদিনের মধ্যেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবে নীলাগাইটি। তার মধ্যে মানুষ নিয়ে যে আতঙ্ক রয়েছে, সেই আতঙ্ক কেটে গেলে সে ঠিকমত খাওয়া-দাওয়াও শুরু করবে বলে আশা করা হচ্ছে।

সুস্থ হওয়ার পর কোথায় নেয়া হচ্ছে উদ্ধার হওয়া নীলগাইটিকে? এমন প্রশ্নে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ দফতরের বিভাগীয় কর্মকর্তা জিল্লুর রহমান জানান, বিষয়টি ঢাকায় প্রধান দফতরে জানানো হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত আসার পর, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। উদ্ধার হওয়া দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে আরও একটি নারী নীলগাই থাকার কারণে, প্রাথমিকভাবে নীলাগাইটিকে সেখানে নিয়ে যাওয়ার প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।

দিনাজপুর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ দফতরের বিভাগীয় কর্মকর্তা আবদুর রহমান বলেন, গত ৫ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার আখ ক্ষেত থেকে একটি নারী নীলগাই উদ্ধার করা হয়। তাকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে রাখা হয়েছে। নওগাঁও জেলায় উদ্ধার হওয়া নীল গাইটিকে দিনাজপুরে আনার ব্যাপরে সার্বক্ষণিক যোগাযোগ রাখার জন্য, রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিনকে দায়িত্ব দেয়া হয়েছে।

আব্দুস সালাম তুহিন জানান, নওগাঁও জেলা থেকে উদ্ধার হওয়া নীল গাইটিকে দিনাজপুরে আনার ব্যাপারে সব কিছু প্রায় চূড়ান্ত হয়েছে। বাংলাদেশ থেকে বিলুপ্ত নারী নীলগাই ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে উদ্ধার হওয়ার পর থেকেই একটি পুরুষ নীলগাই সন্ধান করা হচ্ছিল। যা সৌভাগ্যক্রমে নওগাঁয় পাওয়া গেছে। এরা প্রাপ্ত বয়স্ক। তাই তাদের এক সঙ্গে রাখা হলে স্বাভাবিক নিয়মেই বংশ বিস্তার হবে। ফলে বিলুপ্তপ্রায় এই বণ্যপ্রাণীটির সংখ্যা আবারও বাড়ানো যাবে। আগামী এক সপ্তাহের মধ্যে রাজশাহী থেকে নীলগাইটি রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য