নতুন সিটগো বোর্ডের নাম ঘোষণা করবেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্টযুক্তরাষ্ট্রভিত্তিক ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান সিটগো পেট্রোলিয়ামের নতুন বোর্ড সদস্যদের নাম ঘোষণা করবেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো। চলতি সপ্তাহেই এ নাম ঘোষণা করা হবে। বুধবার রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত প্রভাবশালী মার্কিন সিনেটর মার্কো রুবিও সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে এ তথ্য জানিয়েছেন।

ভেনেজুয়েলার অতি গুরুত্বপূর্ণ বিদেশি সম্পদের তালিকায় শীর্ষে রয়েছে এ প্রতিষ্ঠানের নাম। এটি মূলত যুক্তরাষ্ট্রে দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানি পিডিভিএস-এর সহায়ক কোম্পানি হিসেবে কাজ করে। মাদুরো সরকারকে উৎখাতের চেষ্টার অংশ হিসেবে গত জানুয়ারির শেষ দিকে পিডিভিএস-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে হোয়াইট হাউস। একইসঙ্গে ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোকেও অব্যাহত পৃষ্ঠপোষকতা দিতে থাকে ওয়াশিংটন।

এর আগে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সিটগো পেট্রোলিয়াম হাতিয়ে নেওয়ার চক্রান্তের অভিযোগ করেন মাদুরো। এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ভেনেজুয়েলার অর্থনীতি অনেকাংশেই নির্ভর করে যুক্তরাষ্ট্রে তেল রফতানি থেকে উপার্জিত অর্থের ওপর। দেশটির রফতানিকৃত তেলের ৪১ শতাংশই যায় যুক্তরাষ্ট্রে।

বুধবার ভেনেজুয়েলার সরকারবিরোধীরা ঘোষণা দেয়, সিটগো থেকে উপার্জিত অর্থ মাদুরো সরকারকে উৎখাতের প্রচেষ্টায় অর্থ ব্যয় করা হবে।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকারে সিনেটর মার্কো রুবিও বলেন, অন্তর্বর্তী প্রেসিডেন্ট খুব শিগগিরই সিটগো’র একটি নতুন গভর্নেন্স বোর্ডের নাম ঘোষণা করতে যাচ্ছেন। আজ-কালের মধ্যেই তিনি এ নাম ঘোষণা করতে পারেন। যুক্তরাষ্ট্রের আইনের মধ্যে থেকেই একে স্বীকৃতি দেবে ওয়াশিংটন।

এদিকে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন আরটি’কে দেওয়া এক সাক্ষাৎকারে মাদুরো বলেছেন, দেশের জনগণ তার সঙ্গে আছে। তিনি বলেন, ‘একটা ব্যাপার, আমি নিশ্চিত জানি। আগামীর ইতিহাস আমাকে ‘বিশ্বাসঘাতক’ হিসেবে স্মরণ করবে না। ইতিহাসে একজন দুর্বল মানুষ হিসেবে আমার স্থান হবে না, যে ঐতিহাসিক দায়িত্বকে অস্বীকার করে আর নিজের জাতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করে।’

২০১৮ সালের ২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানি পিডিভিএস-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। মার্কিন নিষেধাজ্ঞার কঠোর সমালোচক নিকোলাস মাদুরো বলেন, যারা এই দেশে হস্তক্ষেপের জন্য বিদেশিদের আহ্বান জানাচ্ছে, যারা নিজেদের সাম্রাজ্যবাদী শয়তানের কাছে সঁপে দিয়েছে আমরা সত্যিকারের ভেনিজুয়েলাবাসী তাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছি। সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য